যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান হামাসের

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

অবরুদ্ধ গাজা উপত্যকায় এক সপ্তাহের যুদ্ধবিরতি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে হামাস। তাদের যুক্তি, স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া তারা কোনো প্রস্তাবে রাজি হবে না। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে ১৪০০ ইসরায়েলি নাগরিক প্রাণ হারায় জবাবে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা শুরু করে ইসরায়েল। বিমান হামলা ও স্থল অভিযানে ১৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, আহত হয়েছেন ২৫ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই নারী ও শিশু। সামরিক হতাহত এড়াতে বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছিল। ২২ নভেম্বর মধ্যস্থতাকারী কাতার জানায়, বেশ কিছু শর্ত মেনে দুই পক্ষ রাজি হয়েছে। দুই দফায় বাড়া সেই যুদ্ধবিরতি শেষ হওয়ার পর থেকেই গাজায় হামলা শুরু করেছে ইসরায়েল।

এমন অবস্থায় বিশ্বজুড়ে আবারও যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়। উদ্যোগ নেওয়া হয় জাতিসংঘের পক্ষ থেকেও। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, মিসরে গিয়ে মধ্যস্থতাকারীদের সঙ্গে কথা বলেছেন হামাস নেতা ইসমাইল হানিয়াহ। তিনি জানিয়েছেন, স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া তারা কোনো জিম্মিকে মুক্তি দেবে না।

ইসমাইল হানিয়া বলেন, ‘আমরা স্পষ্ট করে বলতে চাই। আমরা এই আগ্রাসনের অবসান চাই। গাজায় মানবিক বিপর্যয় ঘটেছে।’তিনি বলেন, ‘কেউ কেউ কয়েকদিনের জন্য যুদ্ধবিরতির কথা বলছে। কিন্তু আমরা এতে বিশ্বাস করি না। স্থায়ী যুদ্ধবিরতি চাই আমরা।’

হামাসের এই নেতা বলেন, ‘ইসরায়েল জিম্মিদে ছাড়িয়ে নিয়ে আমার হত্যাযজ্ঞ শুরু করবে। আমরা তাদের এই খেলা খেলতে দেবো না।’

এ বিভাগের অন্যান্য