বাংলাদেশ থেকে বিনিয়োগ প্রস্তাব পেয়েছে ভারত

সিলেটের সময় ডেস্ক :

 

বাংলাদেশ থেকে বিনিয়োগের প্রস্তাব পেয়েছে ভারত। দেশটির সরকার জানায়, সীমান্তবর্তী দেশগুলো থেকে এক লাখ কোটি রুপির বিনিয়োগ প্রস্তাব পেয়েছে তারা। এর মধ্যে রয়েছে বাংলাদেশও। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের এপ্রিল থেকে সীমান্তবর্তী দেশগুলো থেকে বিনিয়োগের প্রস্তাব (এফডিআই) পেয়েছে ভারত। এর মধ্যে সবচেয়ে বড় প্রস্তাব দিয়েছে চীন। উল্লেখযোগ্য বিনিয়োগ প্রস্তাব দিয়েছে বাংলাদেশ, নেপাল ও মালদ্বীপের মতো দেশও।

জানা গেছে, বাংলাদেশ থেকে ৮০ হাজার মার্কিন ডলারের বিনিয়োগ প্রস্তাব দেওয়া হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা ৮৮ লাখ টাকারও বেশি।

২০২০ সালের এপ্রিলে ভারতের কেন্দ্রীয় সরকার জানায়, দেশটির সঙ্গে স্থল সীমান্ত আছে, এমন কোনো দেশ থেকে বিনিয়োগের প্রস্তাব এলে তার জন্য অনুমোদন নেওয়া বাধ্যতামূলক। কোভিড-১৯-এর সময় বিপদগ্রস্ত দেশি প্রতিষ্ঠানগুলো যেন বিদেশিদের হাতে চলে না যায়, তা নিশ্চিত করতেই এই ব্যবস্থা নেওয়া হয়। এপ্রিলে সেই ঘোষণার পর এক লাখ কোটি রুপির প্রস্তাব এসেছে, এর মধ্যে ৫০ শতাংশের অনুমোদন দেওয়া হয়েছে।  বাকি প্রস্তাবের ব্যাপারে এখনো নিশ্চিত করে কিছু বলা হয়নি।

যেসব খাতে বেশির ভাগ প্রস্তাব এসেছে, সেগুলো হলো—ভারী যন্ত্রপাতি উৎপাদন, অটোমোবাইল, অটো যন্ত্রাংশ, কম্পিউটার সফটওয়্যার ও হার্ডওয়্যার, বাণিজ্য, ই-কমার্স, হালকা প্রকৌশল ও বৈদ্যুতিক খাত।

এ বিভাগের অন্যান্য