এবার লেবাননে রকেট হামলা শুরু করল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক ঃ

 

‘ইসরায়েলের ভূখণ্ডে কয়েক মিনিট আগে গুলি চালানোর’ পরে লেবাননে আর্টিলারি হামলা চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী এ কথা বলেছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বলেছে, ইসরায়েলের ভূখণ্ডে লেবানন থেকে কিছুক্ষণ আগে গুলি চালানোর পর থেকে তারা লেবাননে আর্টিলারি হামলা চালাচ্ছে।

গাজার সরকারি কর্মকর্তারা বলছে, গাজায় নিহত মানুষের সংখ্যা ২৩০–এরও বেশি।

 

আহত হয়েছেন আরো ১ হাজার জন। ইসরায়েলি সেনাবাহিনী অবরুদ্ধ গাজার সাতটি এলাকার বাসিন্দাদের ঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেছে। 

প্রত্যক্ষদর্শীরা বলেছেন যে কয়েক ডজন পরিবার তাদের বাড়িঘর ছেড়ে জাতিসংঘ পরিচালিত স্কুলে আশ্রয় নিতে শুরু করেছে। এমন পরিস্থিতি বিশ্ব নেতারা সংযমের আহ্বান জানালেও, অনেক পর্যবেক্ষক ধারণা করছেন, গাজায় বড়সড় হামলার ঘটনা ঘটতে পারে।

  সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) গাজাবাসী ইসরায়েলের বিমান হামলার বর্ণনা দিয়েছেন। তারা বলছেন, ইসরায়েল নির্বিচারে হামলা চালাচ্ছে। 

আলজাজিরা বলছে, গাজার বাসিন্দারা অন্ধকার ও অনিশ্চয়তার মধ্যে রাত কাটিয়েছে। কারণ ইসরায়েল এই অঞ্চলে বিদ্যুৎ লাইন কেটে দিয়েছে।

এই অন্ধকারের মধ্যেই তীব্র বোমাবর্ষণ করেছে ইসরায়েল। গাজার একটি ১৪ তলা ভবনেও হামলা চালানো হয়েছে। এই ভবনটিতে হামাসের কার্যালয় রয়েছে। 

এদিকে, হামাসের পলিটিকাল ব্যুরোর ডেপুটি চিফ সালেহ আল-আরোরি আলজাজিরাকে বলেছেন, হামাস ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাসহ বিপুল সংখ্যক ইসরায়েলিকে বন্দী করে রেখেছে। ইসরায়েলি জেলে থাকা সমস্ত ফিলিস্তিনিকে মুক্ত করতে হামাসের কাছে পর্যাপ্ত ইসরায়েলি বন্দী রয়েছে।

 

ইসরায়েলি সামরিক বাহিনীর বরাত দিয়ে বিবিসি বলেছে, ‘উল্লেখযোগ্য সংখ্যক’ ইসরায়েলি বেসামরিক ও সৈন্যকে হামাসের হাতে জিম্মি রয়েছে।

জেরুজালেম পোস্টের সামরিক বিশ্লেষক ইয়োনাহ জেরেমি বব বলেছেন, এক বা দুই দিনের মধ্যে ইসরায়েলের বিশাল শক্তি দেখাবে। গাজায় হামাস বাহিনীকে পরাস্ত করতে সক্ষম হবে তারা।

সূত্র: বিবিসি, আলজাজিরা।

এ বিভাগের অন্যান্য