গুরবাজের অদম্য সেঞ্চুরিতে আফগানদের রানের পাহাড়

খেলাধূলা ডেস্ক :

ওপেনিংয়ে নেমে রাহমানুল্লাহ গুরবাজ যখন আউট হলেন তখন ৪৫তম ওভারের দ্বিতীয় বল। দলের রান তখন আড়াইশ পেরিয়ে গেছে, ব্যক্তিগত রান ১৫১। গুরবাজের এমন অদম্য ইনিংসেই প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ৩০০ রানের বিশাল স্কোর গড়েছে আফগানিস্তান।

শ্রীলংকার হাম্বানটোটায় এদিন টস জিতে ব্যাটিং বেছে নিয়েছিলেন আফগান অধিনায়ক হাশমাতুল্লাহ শাহিদি। শুরু থেকেই সাবধানে খেলেছেন দুই ওপেনার গুরবাজ ও ইব্রাহিম জাদরান। গুরবাজ কিছুটা আক্রমণাত্মক থাকলেও ইব্রাহিম ছিলেন ধৈয্যের প্রতিমূর্তি হয়ে। ওপেনিং জুটিতে আসে ২২৭ রান।

সবমিলিয়ে ওপেনিংয়ে এটি আফগানিস্তানের দ্বিতীয় সর্বেোচ্চ রানের রেকর্ড, আর পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ। গত মাসেই বাংলাদেশের বিপক্ষে ওপেনিংয়ে ২৫৬ রানের জুটি গড়েছিলেন এই দুই ওপেনার।

সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েছিলেন ইব্রাহিম জাদরানও। তবে ২২৭ রানের মাথায় উসামা মীরের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ইফতিখার আহমেদের হাতে ধরা পড়েন তিনি। ১০১ বলে ৮১ রান করে আউট হন এই ওপেনার। ২৫৬ রানের মাথায় ১৫১ রান করে গুরবাজও বিদায় নেন। ১৪ চার ও ৩ ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি। পাকিস্তানের বিপক্ষে তিনিই প্রথম সেঞ্চুরি করলেন। এর আগে পাকিস্তানের বিপক্ষে কোনো আফগান ব্যাটারের সর্বোচ্চ রান ছিল ৯৭।

শেষদিকে আফগানিস্তানকে তিনশ পর্যন্ত নিয়ে যাওয়ার কারিগর মোহাম্মদ নবী (২৯) ও অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদি (১৫*)।

পাকিস্তানের কোনো বোলারই এদিন খুব একটা সুবিধা করতে পারেননি। তবে শেষদিকে ভালো করেছেন শাহিন আফ্রিদি। শেষ পর্যন্ত ১০ ওভারে ৫৮ রান দিয়ে ২ উইকেট নেন তিনি। একটি করে উইকেট পেয়েছেন নাসিম শাহ ও স্পিনার উসামা মির।

এ বিভাগের অন্যান্য