বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে, বদলে যাবে সিলেট : পররাষ্ট্রমন্ত্রী

সিলেটের সময় ডেস্কঃ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, সিলেটের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুবই আন্তরিক। সিলেটের যেকোন দাবী-দাওয়া নিয়ে গেলে তিনি আন্তরিক ভাবে বিবেচনা করেন। সিলেটের রাস্তাঘাটের উন্নয়নে ৭০০ কোটি টাকার বেশ কয়েকটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এগুলো বাস্তবায়ন হলে বদলে যাবে সিলেট।

শনিবার (২৬ নভেম্বর) বিকেলে সিলেটে কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট সড়কের চার লেনের কাজের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রায় ৭২৮ কোটি টাকা ব্যয়ে এই চার লেন সড়ক হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন- সিলেট মহানগরের আম্বরখানা থেকে বিমানবন্দর পর্যন্ত সড়ক ফোর লেন করা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া সিলেটের ঐতিহ্যবাহী পুরনো ক্বিন ব্রিজটির পাশে সুরমা নদীর উপর আরেকটি ব্রিজ করা হবে। এর প্ল্যান শেষ করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এপ্রোভ হলেই কাজ শুরু হবে। এতে নগরীর যানজট অনেক কমে আসবে।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, প্রায় সাড়ে ১২ কিলোমিটার দৈর্ঘ্যের কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট সড়ক চার লেনে উন্নীত হলে পাথরবোঝাই ট্রাকগুলো সেই সড়ক দিয়ে জাতীয় মহাসড়কে সহজেই পৌঁছাতে পারবে। এতে সিলেট নগরীতে যানজট কমবে এবং কমে আসবে দুর্ঘটনার হার। তবে সময় একটু বেশিই যাচ্ছে। ২০২৪ সালের জুনের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে। আমি চাচ্ছিলাম আরও তাড়াতাড়ি হতে।

প্রধান অতিথির বক্তব্যের আগে পররাষ্ট্রমন্ত্রী সিলেটের কুমারগাঁও থেকে বাদাঘাট হয়ে বিমানবন্দর পর্যন্ত সড়ককে চার লেনে উন্নীত করার কাজের উদ্বোধন করেন।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে- কুমারগাঁও-বাদাঘাট-বিমানবন্দর সড়ক ৪ লেনে উন্নীতকরণ’ প্রকল্পে ব্যয় হবে ৭২৭ কোটি ৬৩ লাখ ২০ হাজার টাকা। ২০২৪ সালের জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা রয়েছে। তবে এই সময়ের একটু হেরফের হতে পারে।

সড়কটি চার লেনে উন্নীতকরণ কাজের উদ্বোধনের জন্য তেমুখী পয়েন্টে উদ্বোধনী ফলক নির্মাণ করা হয়েছে। এছাড়া ওই সড়কের মইয়ারচর-সোনাতলা বাজার সংলগ্ন এলাকায় প্রকল্পের সাইট অফিস ও শ্রমিকদের আবাসনের ব্যবস্থা করা হচ্ছে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ওসমানী বিমানবন্দরে যাতায়াতকারীরাও উপকৃত হবেন। বর্তমানে এ বিমানবন্দরটি দুই লেন বিশিষ্ট সংযোগ সড়কের মাধ্যমে সিলেট নগরীর সাথে যুক্ত। কিন্তু বিমানবন্দরটি বিকল্প সংযোগ সড়ক থাকা প্রয়োজন। কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট সড়কটি আপগ্রেডেশন হলে এই উদ্দেশ্য পূরণ হবে।

চলতি বছরের ৪ জানুয়ারি ‘কুমারগাঁও-বাদাঘাট-বিমানবন্দর সড়ক ৪ লেনে উন্নীতকরণ’ প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)-এ অনুমোদন পায়। এই প্রকল্পে ব্যয় হবে ৭২৭ কোটি ৬৩ লাখ ২০ হাজার টাকা। ২০২৪ সালের জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা রয়েছে।

এ বিভাগের অন্যান্য