ডলারে কত লাভ করতে পারবে মানি এক্সচেঞ্জ, জানাল বাংলাদেশ ব্যাংক

সিলেটের সময় ডেস্ক :

সম্প্রতি দেশের ব্যাংকগুলোকে ডলার বিক্রির লাভে সীমা বেঁধে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এবার সেই সীমা বেঁধে দেওয়া হলো দেশের মানি এক্সচেঞ্জগুলোকে।

ব্যাংকগুলো যে দরে নগদ ডলার বিক্রি করবে সেটির সঙ্গে সর্বোচ্চ দেড় টাকা যোগ করে এখন থেকে ডলার বিক্রি করতে পারবে মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানগুলো।

বুধবার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে খোলা বাজারে বৈদেশিক মুদ্রা বিক্রয়কারীদের সংগঠন মানি চেঞ্জার অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

তিনি বলেন, এবিবি ও বাফেদার সঙ্গে মিটিং করে একটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেটা হলো- ব্যাংকগুলো যে দামে রেমিট্যান্স ও রপ্তানি বিল আনবে তার থেকে সর্বোচ্চ এক টাকা বেশি দরে ডলার বিক্রি করবে। এ ব্যাপারে নীতিগত একটা সিদ্ধান্ত হয়েছে। মানি এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশন সঙ্গে মিটিং করে একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে ব্যাংকের এভারেজ রেট থেকে তারা এক টাকা বাড়তি দামে ডলার কিনবে। পরবর্তী সময়ে বিক্রির ক্ষেত্রে এক্সচেঞ্জ হাউজগুলো সর্বোচ্চ এক থেকে দেড় টাকা পর্যন্ত মুনাফা করতে পারবে।

গত কয়েক মাস থেকে সরবরাহ সঙ্কটে ডলারের দাম ক্রমাগত চড়ছে। প্রতিনিয়ত টাকার অবমূল্যায়ন করে এবং ডলার বিক্রি করেও বাজার নিয়ন্ত্রণ করতে পারছে না বাংলাদেশ ব্যাংক।

পাশাপাশি ডলারের দর নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংকের নেওয়া ধারাবাহিক বিভিন্ন পদক্ষেপ ও নীতি ছাড়ের পরও সঙ্কট কাটছে না।

কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বৈঠকে নেওয়া নতুন এ সিদ্ধান্তের পর মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানগুলোর মুনাফা করতে হলে খোলা বাজার থেকে অনেক উচ্চ দরে ডলার কেনার পথ বন্ধ হবে। কেননা এখন থেকে মানি চেঞ্জারদের ব্যাংকের নগদ বিক্রির দরের চেয়ে দেড় টাকা বেশি নেওয়ার সুযোগ থাকবে না।

এ বিভাগের অন্যান্য