ব্রায়ান লারার বিশ্বরেকর্ড ভেঙে দিলেন বুমরাহ!

খেলাধূলা ডেস্ক ঃ

আগের দিন টসের সময় ভারত অধিনায়ক জসপ্রিত বুমরাহকে ব্যাটিং নিয়ে খোঁচা মেরেছিলেন সাবেক ইংলিশ ক্রিকেটার তথা উপস্থাপক মার্ক বুচার। সে কারণেই হয়তো রেগে ছিলেন ভারতীয় পেস তারকা বুমরাহ। আজ দ্বিতীয় দিনে উইকেটে এসে তিনি এমন ব্যাটিং তাণ্ডব শুরু করেন, যাতে জন্ম নিল নতুন বিশ্বরেকর্ডের। টেস্ট ক্রিকেটে এক ওভারে সবচেয়ে বেশি রান নেওয়ার বিশ্বরেকর্ড এখন বুমরাহর দখলে।

আজ স্টুয়ার্ট ব্রডের এক ওভার থেকে ৩৫ রান নিয়েছেন বুমরাহ। এই স্টুয়ার্ট ব্রডকেই ১৫ বছর আগে যুবরাজ সিংয়ের হাতে ৬ বলে ৬ ছক্কা হজম করতে হয়েছিল। তবে সেটা টি-টোয়েন্টিতে। এবার টেস্টের ইতিহাসে সবচেয়ে খরুচে ওভার করে ফেললেন ব্রড। তার করা ৮৪তম ওভারে একটি ওয়াইড ও একটি নো বলসহ ওভারের ৮ বলে যথাক্রমে ৪, ৫, ৭, ৪, ৪, ৪, ৬ ও ১ রান আসে। এতে ভেঙে গেল ‘প্রিন্স অব ত্রিনিদাদ’ খ্যাত ব্রায়ান লারার বিশ্বরেকর্ড।

এত দিন টেস্ট ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রান সংগ্রহে যুগ্মভাবে শীর্ষে ছিলেন ক্যারিবিয়ান মহাতারকা ব্রায়ান চার্লস লারা, অস্ট্রেলিয়ার জর্জ বেইলি এবং দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ।  লারা ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার রবিন পিটারসনের ওভারে ২৮ রান নিয়েছিলেন।  ২০১৩ সালে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের ওভারে ২৮ রান নেন বেইলি। আর ২০২০ সালে প্রোটিয়া তারকা কেশব মহারাজ তখনকার ইংল্যান্ড অধিনায়ক জো রুটের ওভারে ২৮ রান নিয়েছিলেন।

 

এ বিভাগের অন্যান্য