কংগ্রেসে হামলা : অস্ত্রধারী জেনেও সমর্থকদের ‘ঠেকাননি ট্রাম্প’

আন্তর্জাতিক ডেস্ক ঃ

ক্যাপিটল হিল হামলার ঘটনার ঠিক আগে হোয়াইট হাউসের পরিস্থিতির চাঞ্চল্যকর বিবরণ দিয়েছেন ক্যাসিডি হাচিনসন। সে সময় তিনি ছিলেন হোয়াইট হাউস চিফ অব স্টাফ মার্ক মেডোসের সহকারী। গত মঙ্গলবার কংগ্রেসের শুনানিতে সাক্ষ্য দিয়েছেন হাচিনসন।

হাচিনসন শুনানিতে বলেছেন, কংগ্রেস ভবনে ট্রাম্প সমর্থকদের চড়াও হওয়ার কয়েক দিন আগেই তাঁর বস মার্ক মেডোস জানতেন অবস্থা ‘সত্যি সত্যিই খারাপ হতে পারে।

’ এ ব্যাপারে মেডোস তাঁর সঙ্গে কথাও বলেছিলেন। হাচিনসন আরো জানান, হামলার ঘটনার দিন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও জানতেন তাঁর সমর্থকদের অনেকের কাছে অস্ত্র রয়েছে। এর পরও তিনি তাদের ক্যাপিটল হিলের দিকে যেতে দেন।

প্রেসিডেন্টসহ গুরুত্বপূর্ণ ক্ষেত্রে নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিস অস্ত্র থাকার কারণে ট্রাম্প সমর্থকদের ফিরিয়ে দিচ্ছিল। এ সময় ট্রাম্পকে হাচিনসন বলতে শোনেন, ‘ওদের কাছে অস্ত্র আছে কি না তার পরোয়া করি না আমি। ওরা এখানে আমাকে আঘাত করতে আসেনি। আমার লোকদের ঢুকতে দাও। তারা এখান থেকে ক্যাপিটলের দিকে যেতে পারবে। ’

হাচিনসন আরো বলেন, প্রেসিডেন্ট হোয়াইট হাউসের সামনে সমাবেশের পর ক্যাপিটলের দিকে যেতে চেয়েছিলেন। গাড়িবহর হোয়াইট হাউসে যাচ্ছে শুনে তিনি নিজে স্টিয়ারিং হুইল ধরার চেষ্টা করেন এবং এক সিক্রেট সার্ভিস সদস্যের ওপর শক্তি প্রয়োগ করেন। ট্রাম্প এ সময় বলেন, ‘আমি (প্রকাশের অযোগ্য) প্রেসিডেন্ট…, আমাকে এখনই ক্যাপিটলের দিকে নিয়ে যাও। ’

তবে হাচিনসনের সাক্ষ্যের পর সিক্রেট সার্ভিসের কাছের এক সূত্র জানায়, ওই সময় ট্রাম্পের সঙ্গে গাড়িতে থাকা এজেন্ট ও চালক দুজনই এ রকম কিছু হয়নি, এমন সাক্ষ্য দিতে প্রস্তুত।

এদিকে ডোনাল্ড ট্রাম্প সাক্ষ্য দেওয়া হাচিনসনকে ‘নকল’ ও ‘ফাঁসকারী’ আখ্যা দিয়ে জানিয়েছেন, হাচিনসনকে ব্যক্তিগতভাবে না চিনলেও তাঁর ব্যাপারে ‘অত্যন্ত নেতিবাচক’ কথাবার্তা শুনেছেন তিনি।

সূত্র : বিবিসি

এ বিভাগের অন্যান্য