বিপুল অঙ্কে বিক্রি হলো ম্যারাডোনার ‘ঈশ্বরের হাত’ খ্যাত জার্সি

খেলাধুলা ডেস্ক ঃ

আর্জেন্টিনার প্রয়াত কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনার ‘ঈশ্বরের হাত’ খ্যাত গোলের ঐতিহাসিক জার্সিটি  নিলামে ৯৩ লাখ (৯.৩ মিলিয়ন) ডলারে বিক্রি হয়েছে। ১৯৮৬ সালে অনুষ্ঠিত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দুই গোল করেছিলেন আর্জেন্টাইন মহাতারকা। যার একটি করেছিলেন হাত দিয়ে। ম্যারাডোনার সেই গোল ‘ঈশ্বরের হাতের গোল’ হিসেবে খ্যাতি অর্জন করে।

সেই জার্সি এবার বিক্রি হলো বিপুল অঙ্কে।

জার্সিটির ক্রেতার নাম উল্লেখ না করে  নিলামকারী সংস্থা ‘সোথবি’ জানায়, সাতজন বিডার এই নিলামে অংশ নিয়েছিল। নিলাম কার্যক্রম শুরু হয় ২০ এপ্রিল এবং শেষ হয় বুধবার সকালে। এক বিবৃতিতে সোথবির কর্মকর্তা ব্রাহম ওয়াচার বলেন, ‘ঐতিহাসিক এই জার্সিটি শুধু খেলাধুলার ইতিহাসে নয়, বরং বিংশ শতাব্দীর একটি গুরুত্বপূর্ণ ঘটনা। এটি নিলামে আসা সবচেয়ে লোভনীয় একটি জার্সি, যেটি নিলামে সত্যিকারার্থে রেকর্ড গড়ার মতো বিষয়। ‘

ম্যাচ শেষে ম্যারাডোনা জার্সিটি বদল করেছিলেন ২-১ গোলে হেরে যাওয়া প্রতিপক্ষ ইংল্যান্ডের ফুটবলার স্টিভ হজের সঙ্গে। এরপর থেকে জার্সিটি তার কাছেই সংরক্ষিত ছিল। আত্মজীবনীতে হজ জার্সিটির শিরোনাম দিয়েছিলেন, ‘দ্য ম্যান উইথ ম্যারাডোনাস শার্ট’। যেটি তিনি বিগত ২০ বছর ধরে সর্বসাধারণের কাছে প্রদর্শনের জন্য ম্যানচেস্টারের জাতীয় ফুটবল জাদুঘরে ধার দিয়েছিলেন। ম্যারাডোনা বলেছিলেন, গোলটির অর্ধেক তার মাথা এবং বাকি অর্ধেক ‘ঈশ্বরের হাতের ছোঁয়া লেগে’ হয়েছে।

এ বিভাগের অন্যান্য