বিশ্বের সবচেয়ে দূষিত ৫০ শহরের ৩৫টিই ভারতের

আন্তর্জাতিক ডেস্ক ঃ

টানা চতুর্থবারের মতো বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী হিসেবে নাম এসেছে দিল্লির। শুধু তাই নয়, বিশ্বের নানা শহরে বায়ু দূষণের পরিমাপ করে যে সংস্থা, তাদের ‘ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট’ অনুযায়ী, বিশ্বের সবচেয়ে দূষিত ৫০টি শহরের মধ্যে ৩৫টিই ভারতের।

ভারতের দিল্লি ছাড়াও এই তালিকায় রয়েছে বিভাড়ি, গাজিয়াবাদ, জৌনপুর, নয়ডা, গ্রেটার নয়ডা, বাঘপাট, হিসার, ফরিদাবাদ, রোহতক, লখনউ, ঝিন্দ, গুরুগ্রাম, কানপুর। এরপর রয়েছে মুজাফ্‌ফরপুর, বারানসী, বুলন্দশহর, মীরাঠ, কাদৌরা, পাটনা, ধারুহেরা, দুর্গাপুর, আনরোহা, চরখি দাদরি, আগ্রা, যমুনা নগর, মুজাফ্‌ফর নগর, আলমপুর, লুধিয়ানা, সোনিপথ, কুরুক্ষেত্র, জোধপুর, সিংগরৌলী, আঙ্কলেশ্বর, আম্বালা।

ভারতের কোনও শহরই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বেঁধে দেয়া বায়ু দূষণের মাপকাঠির (প্রতি কিউবিক মিটারে ৫ মাইক্রোগ্রাম) নিচে নেই।

দূষণ-তালিকায় কলকাতা রয়েছে ৬০ নম্বরে। কলকাতায় দূষণের মাত্রা প্রতি কিউবিক মিটারে ৫৯.০ মাইক্রোগ্রাম। এছাড়া আসানশোল ৫৮, বর্ধমান ১৩৬, শিলিগুড়ি ১৯১ এবং হলদিয়া ৩৭১ নম্বরে রয়েছে।

রিপোর্ট অনুযায়ী, বিশ্বের মাত্র তিন শতাংশ শহর এই মাপকাঠির নিচে রয়েছে। কোনও দেশই তাদের দূষণমাত্রা এই মাপকাঠির মধ্যে রাখতে পারেনি। সুইজারল্যান্ডের সংস্থা ‘আইকিউ এয়ার’ বিশ্বের ১১৭টি দেশের ছয় হাজার ৪৭৫টি শহরে বায়ু দূষণের মাত্রা পরিমাপ করে এই রিপোর্ট তৈরি করেছে।

রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লির পরেই রয়েছে বাংলাদেশের ঢাকা। তৃতীয় স্থানে রয়েছে মধ্য আফ্রিকার দেশ চাদ-এর রাজধানী ন’জামেনা। চতুর্থ স্থানে তাজিকিস্তানের রাজধানী দুশানবে। পঞ্চম ওমানের রাজধানী মাস্কাট।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় দেখা গেছে, বিশ্বের প্রায় ৯৯ শতাংশ মানুষ উচ্চ বায়ু দূষণ এবং বিপজ্জনক এলাকায় বাস করেন।
বায়ু দূষণ বৃদ্ধির ফলে বিশ্বজুড়ে ডায়াবেটিস, হৃদযন্ত্রের সমস্যা, ক্যানসার এবং বিভিন্ন রোগের হার বাড়ছে।

দূষিত বাতাসে বিভিন্ন দূষণকারী উপাদান রয়েছে। সবচেয়ে বেশি দূষণকারী কণাগুলোর মধ্যে অন্যতম পিএম ২.৫ নামক খুব ছোট এবং সূক্ষ্ম কণা। এই কণা খুব সহজেই আমাদের শরীরের প্রতিরোধ ক্ষমতা এড়িয়ে ফুসফুস ও রক্তে পৌঁছে যেতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি বছর বায়ু দূষণ বিশ্ব জুড়ে প্রায় ৭ কোটি মানুষের মৃত্যুর জন্য দায়ী। সূত্র- আনন্দবাজার অনলাইন

এ বিভাগের অন্যান্য