তবে কি হিনার দপ্তরের মন্ত্রী হচ্ছেন বিলাওয়াল?

আন্তর্জাতিক ডেস্ক ঃ

শাহবাজ শরিফের নেতৃত্বে পাকিস্তানের নতুন মন্ত্রীসভা গত মঙ্গলবার শপথ নিলেও গুরুত্বপূর্ণ পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্বে কাউকে দেখা যায়নি। এই দপ্তরে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) হিনা রব্বানি খার। পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি ওই মন্ত্রণালয়ার মন্ত্রী হতে পারেন।

পাকিস্তানের জাতীয় পরিষদ শাহবাজ শরিফকে প্রধানমন্ত্রী নির্বাচিত করলেও মন্ত্রীসভা গঠন করতে বেশ বেগ পেতে হয় তাকে। কেননা শরিকদের মন ভরাতে গিয়ে বেশ হিমশিম খেতে হয় শাহবাজকে। তার কিছুটা ইঙ্গিত মেলে এখানেই যে, প্রথমে পিপিপি মন্ত্রীসভায় অংশ নিতে না চাইলেও পরবর্তীতে বরফ গলে। কিন্তু শেষ পর্যন্ত ৩৭ সদস্যের (মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপদেষ্টা) মন্ত্রীসভা গঠিত হলেও গুরুত্বপূর্ণ পররাষ্ট্রমন্ত্রীর পদ ফাঁকা থেকে যায়। এখন এ নিয়েই চলছে জল্পনা। খবরে বলা হয়েছে, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা বিশ^ যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক জোড়ালো করতে চায় শাহবাজের সরকার। এ কারণে পররাষ্ট্রমন্ত্রীর পদটি খুবই স্পর্শকাতরতার সঙ্গে দেখছে বর্তমান সরকার। তবে বিলাওয়াল পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন কি-না তা এখনো নিশ্চিত নয়। গত মঙ্গলবার শপথ অনুষ্ঠানে তাকে দেখা যায়নি। যদিও বিলাওয়াল পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন এমন গুঞ্জন আগে থেকেই ছিল। তবে হিনা রব্বানি খার পররাষ্ট্রমন্ত্রী হওয়ার অর্থ এই যে গুরুত্বপূর্ণ দপ্তরটি পিপিপির হাতেই যাচ্ছে।

পিএমএল-এন ও পিপিপির মধ্যে কিছু বিষয়ে সুরাহা হওয়ার পর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বিলাওয়াল শপথ নিতে পারেন বলে একাধিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

এ বিভাগের অন্যান্য