ইউক্রেনের নারীদের ধর্ষণ করো, রুশ সেনাকে নির্দেশ স্ত্রীর, বিশ্বজুড়ে তোলপাড়

আন্তর্জাতিক ডেস্ক ঃ

রুশ সেনাদের স্ত্রীরা তাদের স্বামীদের ইউক্রেনীয় নারীদের ধর্ষণ করার নির্দেশ দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। ইউক্রেনের নিরাপত্তা বাহিনী (এসবিইউ) এ সংক্রান্ত একটি অডিও ক্লিপ শেয়ার করেছে। যার শিরোনাম ছিল- ‘সিকিউরিটি সার্ভিসে ধরা পড়ল: ইউক্রেনীয় নারীদের ধর্ষণের জন্য তাদের স্বামীদের ছাড়পত্র দিয়েছে রাশিয়ান আক্রমণকারীদের স্ত্রীরা।’ যদিও ৩০ সেকেন্ডের ওই অডিও ক্লিপের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে আনন্দবাজার।

গত ১২ এপ্রিল একটি অডিও ক্লিপ ফাঁস করে রেডিও লিবার্টি নামে এক সংস্থা। তাদের দাবি, ইউক্রেনে যুদ্ধরত রাশিয়ার সেনা রোমান বাইকোভস্কিকে সে দেশের নারীদের ধর্ষণ করার নির্দেশ দিচ্ছেন তার স্ত্রী ওলগা বাইকোভস্কায়া। এই অডিও ক্লিপটিই শেয়ার করেছে এসবিইউ।

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, তাতে শোনা গেছে, নারীকণ্ঠ বলছে, ‘হ্যাঁ! ইউক্রেনীয় নারীদের ধর্ষণ করো।’ এরপর তিনি হেসে বলেন, ‘তবে এর বেশি (আমাকে) কিছু বলতে হবে না। বুঝেছ।’ ফোনের ওপ্রান্ত থেকে পুরুষকণ্ঠে বলতে শোনা যায়-‘তা হলে আমি ধর্ষণ করে তোমাকে কিছু বলব না।‘

পুরুষকণ্ঠে আরও বলতে শোনা যায়- ‘আমি কি সত্যিই (ধর্ষণ) করতে পারি?’ তখন ওপাশ থেকে বলা হয়- ‘হ্যাঁ! তোমাকে অনুমতি দিলাম। (হেসে) তবে গর্ভনিরোধক ব্যবহার করো।’

অডিও ক্লিপটি ফাঁস হওয়ার পরই রেডিও লিবার্টির সঙ্গে মিলে ওই নারী-পুরুষের নাম—পরিচয় জানার চেষ্টা শুরু করেন ইউক্রেনীয় গোয়েন্দারা। তাদের দাবি, ওই ফোন কলের একটি ইউক্রেনের খেরসন এলাকা থেকে করা হয়েছে।

ইউক্রেনীয় গোয়েন্দাদের আরও দাবি, ওই দুটি মোবাইল নম্বরই রাশিয়ার নেটওয়ার্কের। সেগুলি ২৭ বছর বয়সী রাশিয়ার সেনা রোমান এবং তার স্ত্রী ওলগার। তারা রাশিয়ার ওরেলের বাসিন্দা।

এ বিভাগের অন্যান্য