দ্বৈত নাগরিকত্ব সনদ ছাড়াই প্রবাসীরা এনআইডি পাবেন

সিলেটের সময় ডেস্ক ঃ

ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে নাগরিকত্ব পাওয়া বাংলাদেশিদের এখন থেকে বাংলাদেশে দ্বৈত নাগরিকত্ব সনদ নেওয়ার প্রয়োজন হবে না। সর্বোচ্চ অগ্রাধিকারের ভিত্তিতেই সেবা পাবেন তারা।

বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমকে সামনে রেখে নির্বাচন কমিশন (ইসি) এমন নির্দেশনা দিয়েছে মাঠ কর্মকর্তাদের।

ইসি কর্মকর্তারা জানান, সম্প্রতি প্রবাসী নাগরিকদের জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা বা ভোটার তালিকায় অন্তর্ভুক্তির বিষয়টি কঠিন করার ভাবনা থাকলেও সেখান থেকে সরে এসেছে কমিশন। প্রবাসী বাংলাদেশিদের সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। এমনকি ইউরোপ, আমেরিকা, জাপান, কানাডাসহ বিভিন্ন দেশের নাগরিকত্ব পাওয়া বাংলাদেশিদের সরকার থেকে দ্বৈত নাগরিকত্ব সনদও নেওয়ার প্রয়োজন হবে না। তবে যারা বৈবাহিক সূত্রে বাংলাদেশের নাগরিক হতে চাচ্ছেন তাদের একটি নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

ইসির নির্বাচন সহায়তা শাখার সহকারী সচিব মো. মোশাররফ হোসেন ইসির নির্দেশনাটি সব উপজেলা থানা নির্বাচন কর্মকর্তাদের পাঠিয়েছেন। নির্দেশনার অনুলিপি সব আঞ্চলিক, সিনিয়র জেলা ও জেলা নির্বাচন কর্মকর্তাদেরও দেওয়া হয়েছে।

এ বিভাগের অন্যান্য