জুম বাংলা যুগপূর্তি অ্যাওয়ার্ড পেলেন ডা. স্বপ্নীল

সিলেটের সময় :

চিকিৎসা সেবায় বিশেষ অবদানস্বরূপ জুম বাংলা যুগপূর্তি সম্মাননা-২০২২ পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান ও বিশিষ্ট লিভার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। তিনি বিশ্ববিদ্যালয়টির হেপাটোলজি বিভাগের সদ্য সাবেক চেয়ারম্যান।

বুধবার (৬ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে এ সম্মাননা তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব দীপ আজাদসহ প্রমুখ।

সম্মাননা প্রসঙ্গে ডা. স্বপ্নীল বলেন, চিকিৎসাসেবায় অবদানের জন্য আমাকে জুমবাংলা যুগপূর্তি সম্মাননায় সম্মানিত করায় কর্তৃপক্ষকে অজস্র ধন্যবাদ।

ডা. মাহতাব চিকিৎসা ও বৈজ্ঞানিক গবেষণায় অসংখ্য পুরস্কার পেয়েছেন। এর অন্যতম হলো, এশিয়ান প্যাসিফিক অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভার, ইন্ডিয়ান ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভার, জাপান সোসাইটি অব হেপাটোলজি, ইউরো-এশিয়ান গ্যাস্ট্রো-অ্যান্টারোলজিক্যাল অ্যাসোসিয়েশন ও এশিয়া প্যাসিফিক প্রাইমারি লিভার ক্যান্সার এক্সপার্ট অ্যাসোসিয়েশন প্রদত্ত পুরস্কার।

মামুন আল মাহতাব ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে ১৯৯৫ সালে এমবিবিএস এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৮ সালে গ্যাস্ট্রো-অ্যান্টারোলজিতে এমএসসি পাশ করেন। পরে, ২০০৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকেই হেপাটোলজি বিষয়ে এমডি ডিগ্রি অর্জন করেন। লিভার বিষয়ক বেশ কয়েকটি টেক্সট বই সম্পাদনা করেছেন ডা. মাহতাব। ‘লিভার’ প্রকাশ করেছে এলসেভিয়ের; ‘টেক্সট বুক অব হেপাটাইটিস বি’ ও ‘টেক্সট বুক অব হেপাটো-গ্যাস্ট্রো অ্যান্টারোলজি’এর প্রকাশক জেপি, ইন্ডিয়া এবং ‘ফ্যাটি লিভার ডিজিজ’ ও ‘হেপাটাইটিস ম্যানেজমেন্ট আপডেট’ বই দুটি প্রকাশিত হয়েছে ম্যাকমিলানের ব্যানারে। বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালেও তার শতাধিক প্রকাশনা রয়েছে।

অন্যান্য যারা এই সম্মাননা পেয়েছেন

মুক্তিযুদ্ধ (মরণোত্তর) ক্যাটাগরিতে সম্মাননা পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা ড. গাজী সালেহ উদ্দিন, শিক্ষায় পেয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, কথাসাহিত্যে কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক, চিত্রশিল্পে স্বাধীন বাংলাদেশের প্রথম টাকা ও কয়েনের নকশাকার কে.জি. মুস্তাফা, সমাজসেবায় খুলনা অঞ্চলে সমাজসেবায় আলোড়ন সৃষ্টিকারী প্রতিষ্ঠান অনির্বাণ লাইব্রেরি।

এছাড়াও সাংবাদিকতায় যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মহসীনুল হাকিম, ফটোগ্রাফিতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোগ্রাফার পাভেল রহমান, আবৃত্তিতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক আশরাফুল আলম, কবিতায় কবি ও সাংবাদিক খান মুহাম্মদ রুমেল, ছড়ায় ছড়াকার ও শিশুসাহিত্যিক পাশা মোস্তফা কামাল, গীতিকার ক্যাটাগরিতে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মো. মঞ্জুর উল আলম চৌধুরী, সঙ্গীতে গায়ক, সুরকার ও সঙ্গীত গবেষক সাজেদ ফাতেমী, কৃষিতে বরেন্দ্র ও রূপগ্রাম কৃষি খামারের উদ্যোক্তা সোহেল রানা।

জনসচেতনতায় এই সম্মাননা পেয়েছেন বস্ত্র প্রকৌশলী সাঈদ রিমন, নারী উদ্যোক্তা ক্যাটাগরিতে উইয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা এবং আইটিতে এই সম্মাননা পেয়েছেন ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও সিইও মো. মনির হোসেন।

এ বিভাগের অন্যান্য