নিউইয়র্কে এক সপ্তাহে ২৭ ব্যক্তি গুলিবিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক ঃ

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বন্দুক হামলা দিন দিন বেড়েই চলছে। গত এক সপ্তাহে শুধু নিউ ইয়র্ক সিটিতেই ২৫টি বন্দুক হামলায় ২৭ ব্যক্তি গুলিবিদ্ধ হয়েছে। গত বছরের তুলনায় সিটিতে অপরাধ প্রবণতা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছেন নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট।

পুলিশের প্রতিবেদনে বলা হয়েছে সিটির গণপরিবহনে অপরাধের ঘটনা ২০.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে, ডাকাতি বেড়েছে গত বছরের তুলনায় ৪৮.১ শতাংশ, গাড়িতে চুরির ঘটনা বেড়েছে ৭৭ শতাংশ। তবে হত্যাকাণ্ড গত বছরের তুলনায় ৪০ শতাংশ কমেছে বলে পুলিশের রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

গত সপ্তাহে সংঘটিত অপরাধের মধ্যে একটি ঘটনার শিকার ৭৩ বছর বয়স্ক এ বৃদ্ধ, যিনি গত ২৭ মার্চ রোববার ম্যানহাটানের এইটথ এভিনিউ এর ৪০ স্ট্রিটের কাছে এক দোকানে লটারির টিকেট কিনছিলেন। হঠাৎ এক ব্যক্তি দোকানে প্রবেশ করে তার ওয়ালেট ছিনিয়ে নিতে চেষ্টা করে। লোকটি ছিনতাইকারিকে ঠেকানোর মত অবস্থায় ছিলেন এবং বাধার সম্মুখীণ হয়ে সেখান থেকে কেটে পড়ে। কিন্তু লটারির টিকেট ক্রয়কারী ব্যক্তি কিছুক্ষণ পর রাস্তা অতিক্রম করছিলেন, তখন একই ছিণতাইকারী তার দিকে এগিয়ে আসে এবং তাকে ধাক্কা দিয়ে রান্তায় ফেলে এলোপাতাড়ি লাথি মারতে থাকে এবং ওয়ালেট ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। কিন্তু লোকটি তার ওয়ালেট আঁকড়ে রাখতে সক্ষম হন।

তাকে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়। আক্রমণকারী দৌড়ে নিকটস্থ সাবওয়ের গেট দিয়ে নিচে নেমে যায়। যে দুই শিশু গুলির শিকার হয়েছে তাদের মধ্যে সাত বছর বয়সী কন্যাশিশু গত সোমবার ব্রুকলিনে তার মায়ের সঙ্গে দাঁড়িয়ে থাকার অবস্থায় ছুটে আসা বিক্ষিপ্ত গুলিতে আহত হয়। তাৎক্ষণিকভাবে মেয়েটি বা তার মা ঘটনা বুঝতে পারেনি। তারা বাড়িতে ফিরে আসার আড়াই ঘন্টা পর মেয়েটি তার পেটে ব্যথার অভিযোগ করে এবং তার মা মেয়েটির পেটের নিচের দিকে ক্ষতচিহ্ন দেখতে পান। তাকে হাসপাতালে নেওয়া হয়। এছাড়া গত শুক্রবার ব্রুকলিনের ব্রাউন্সভিল ডেকেয়ার সেন্টার থেকে তিন বছর বয়সী এক শিশুকে তার পিতা সন্ধ্যা ৬টার দিকে বাড়িতে ফিরিয়ে আনার সময় আগ্নেয়াস্ত্রীর গুলি তাকে বিদ্ধ করে। তাকে নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়। আগ্নেয়াস্ত্রধারী বিভিন্ন লোকের দিকে তার আগ্নেয়াস্ত্র তাক করছিল বলে জানা গেছে।

 

এ বিভাগের অন্যান্য