সিলেটে ৩ দিন ব্যাপী লোক সংস্কৃতি উৎসব শুরু

সিলেটের সময় ডেস্ক ঃ

বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০ বছর উদযাপন উপলক্ষে সিলেটে ৩ দিনব্যাপী লোক সংস্কৃতি উৎসব শুরু হয়েছে। মঙ্গলবার (২৯ মার্চ) থেকে উৎসব শুরু হওয়াএই উৎসব চলবে বৃহস্পতিবার (৩১ মার্চ) পর্যন্ত।

মঙ্গলবার সন্ধ্যায় গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু উৎসবের উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন ভারতীয় সহকারী হাইকমিশনার নীরাজ কুমার জায়সাওয়াল, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মো.জাকির হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সিলেট বিভাগীয় প্রতিনিধি শামসুল আলম সেলিম, নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমেদ মিশু, মুক্তিযোদ্ধা সংসদ, মহানগর ইউনিট এর সাবেক কমান্ডার ভবতোষ বর্মণ রায় রানা, সংস্কৃতিজন ব্যারিস্টার আরশ আলী, নজরুল সঙ্গীতশিল্পী হিমাংশু বিশ্বাস।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও ভারতীয় হাইকমিশনের পৃষ্ঠপোষকতায় সিলেটের কিন ব্রিজ ও আলী আমজাদের ঘড়ি সংলগ্ন এলাকায় এই উৎসব হচ্ছে।

সিলেট সিটি করপোরেশন, জেলা প্রশাসন সিলেট ও সিলেট মেট্রোপলিটন পুলিশের সহযোগিতায় এ আয়োজনে থাকছে মণিপুরিনৃত্য, লোকনৃত্য, লোকগীতি, লোকনাট্য, ঢাক-বাদন, বিয়ারগীত, ঝুমুর-নৃত্য, কাঠি নৃত্য, পুঁথিপাঠ, পালানাটক, লাঠি খেলা, আইলামবর, মালজোড়া, ইত্যাদি।

উৎসবে সিলেট বিভাগের ৪ জেলা থেকে আগত দল ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোক শিল্পীরা অংশ নিচ্ছেন।

এছাড়া উৎসব প্রাঙ্গণে রয়েছে কুষ্টিয়া থেকে আগত লোক বাদ্যযন্ত্রের স্টল ও লোক বিষয়ক বইয়ের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র। বাংলাদেশ গ্রাম থিয়েটারের সিলেট এম এ জি ওসমানী অঞ্চলের বাস্তবায়নে এ উৎসব প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত চলছে।

বাংলাদেশ গ্রাম থিয়েটার সিলেট বিভাগের সমন্বয়ক রজত কান্তি গুপ্ত বলেন, বিগত প্রায় চার দশকের বেশি সময় ধরে দেশবাপী ঐতিহ্যবাহী বাংলা নাট্যের উৎস অনুসন্ধান করে আসছে বাংলাদেশ গ্রাম থিয়েটার। এর ধারাবাহিকতায় সিলেটে উৎসব করছে প্রাচীন এই সংগঠনটি।

এ বিভাগের অন্যান্য