বাইডেন মস্কোয় শাসক বদলের আহ্বান জানাননি: হোয়াইট হাউস

আন্তর্জাতিক ডেস্ক ঃ

ভ্লাদিমির পুতিনের ক্ষমতায় থাকা উচিত নয়- তাৎক্ষণিকভাবে এ মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল ক্রেমলিন। জবাবে হোয়াইট হাউস বলেছে, প্রেসিডেন্ট জো বাইডেন পোল্যান্ডে দেওয়া ওই বক্তব্যের মাধ্যমে মস্কোয় শাসক পরিবর্তনের আহ্বান জানাননি।

হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বলেছেন, মার্কিন প্রেসিডেন্টের মূল বক্তব্য ছিল পুতিনকে তার প্রতিবেশী বা অঞ্চলের ওপর ক্ষমতা প্রয়োগ করতে দেওয়া যাবে না। ক্রেমলিন বাইডেনের কথার প্রতিক্রিয়া বলেছিল, ‘এটি বাইডেন সাহেবের সিদ্ধান্ত নেওয়ার বিষয় নয়– রুশ জনগণই রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন করে।

পরে হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বাংলাদেশ সময় শনিবার গভীর রাতে বলেন, পুতিনের ‘ক্ষমতায় থাকা উচিত নয়’ কথাটা প্রেসিডেন্ট বাইডেনের আগে থেকে লিখিত মন্তব্য ছিল না।

জো বাইডেন শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে বক্তব্য দেওয়ার সময় রুশ জনগণকে উদ্দেশ্য করে সরাসরি বার্তা দেন। তিনি বলেন, ‘আপনারা.. আমাদের শত্রু নন। …ইউক্রেনে পুতিনের কার্যকলাপ একটি মহান দেশের আচরণ নয়। ’

মার্কিন প্রেসিডেন্ট আবারও স্পষ্ট করে দেন, ইউক্রেন ন্যাটো সদস্য না হওয়ায় সেখানে যুক্তরাষ্ট্রের সরাসরি যুক্ত হওয়ার দরকার নেই। তিনি বলেন, ‘আমেরিকান সেনারা রাশিয়ার বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ানোর জন্য ইউরোপে নেই। তারা এখানে ন্যাটো মিত্রদের শুধু রক্ষা করতে এসেছে। ’ সূত্র: সিএনএন, বিবিসি

এ বিভাগের অন্যান্য