দিনে গাঁজা বিক্রি, রাতে ছিনতাই করত তাঁরা

সিলেটের সময় ডেস্ক ঃ

দিনের বেলায় শাহবাগের সোহরাওয়ার্দী উদ্যানে ঘুরে ঘুরে গাঁজা বিক্রি করেন তাঁরা। আর রাত হলেই পকেটে চাকু আর মুখে ব্লেড নিয়ে নামেন ছিনতাইয়ে। মৎস্য ভবন, ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট ও শাহবাগ থানার পাশে শিশুপার্কের সামনে পথচারী ও রিকশা আরোহীরা ছিলেন ছিনতাইকারী চক্রের লক্ষ্যবস্তু।

গত রোববার রাতে শাহবাগ এলাকা থেকে ছিনতাই চক্রের চার সদস্যকে গ্রেপ্তারের পর এসব তথ্য জানিয়েছে র‍্যাব। এই বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, শাহবাগ এলাকায় তিনটি ছিনতাইকারী চক্র সক্রিয় রয়েছে। সপ্তাহে এক থেকে তিনটি ছিনতাই করেন তাঁরা। ছিনতাই করা মোবাইল, স্বর্ণালংকার বিক্রি হয় মতিঝিল ও পল্টনের বায়তুল মোকাররম মার্কেটে।

র‍্যাব-৩–এর অতিরিক্ত পুলিশ সুপার আনিসুর রহমান বলেন, রাত ১০টার পর এবং সকালে রাস্তা ফাঁকা থাকে। এই দুই সময়ে তাঁরা ছিনতাই করেন। তিনি বলেন, এই চক্রের সদস্যরা সোহরাওয়ার্দী উদ্যানে থাকেন। সেখানে গাঁজা বিক্রি করেন। আর রাত ও সকালে উদ্যানের দেয়াল টপকে বাইরে এসে ছিনতাই করেন তাঁরা।

র‍্যাব সূত্র জানায়, দীর্ঘদিন ধরে শাহবাগ এলাকায় ছিনতাই করছে তিনটি গ্রুপ। প্রতিটি গ্রুপে রয়েছে দুই থেকে চারজন সদস্য। যারা বিভিন্ন সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছে। জামিনে বেরিয়ে আবারও একই অপরাধে জড়াচ্ছে তারা।

গত রোববার মো. জাহিদ বুলেট (২২), মো. সুজন (৩০), মো. কাদের ওরফে সানি (৩০) ও সাইফুল ইসলাম প্রামাণিক (২৬) নামের চার ছিনতাইকারীকে গ্রেপ্তার করা হয়। যাঁদের বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে বলে জানিয়েছে র‍্যাব।

সম্প্রতি রাজধানীতে চুরি-ছিনতাইয়ের ঘটনা বেড়েছে। আসন্ন ঈদে এসব অপরাধ আরও বাড়তে পারে, আশঙ্কা করছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। সে জন্য চুরি, ছিনতাই ও চাঁদাবাজি নিয়ন্ত্রণে অপরাধীদের তালিকা তৈরি করে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

গত রোববার রাজারবাগের বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে ডিএমপির ফেব্রুয়ারি মাসের মাসিক অপরাধ সভায় কমিশনার এ নির্দেশনা দেন।

ঈদকে কেন্দ্র করে বিপণিবিতানগুলোর নিরাপত্তা জোরদারের নির্দেশনা দিয়ে কমিশনার বলেন, গত দুই বছর ঈদে মানুষ তেমন কেনাকাটা করতে বের হননি। এবার করোনার প্রকোপ কমে যাওয়ায় মানুষ কেনাকাটা করতে মার্কেটে যাবেন। রাজধানীতে মানুষ গভীর রাত পর্যন্ত কেনাকাটা করবেন।

এ বিভাগের অন্যান্য