ভোজ্য তেলের সরবরাহ বাড়ছে, পেঁয়াজের দাম কমছে

সিলেটের সময় ডেস্ক ঃ

আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বাড়ার অজুহাত দেখিয়ে অতি মুনাফাকারীদের আবারও সতর্ক করলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, বাজারে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে নানা উদ্যোগ নিয়েছে সরকারের বাজার তদারকি ও নীতি-নির্ধারণকারী প্রতিষ্ঠানগুলো। এতে শিগগিরই বাজারে স্বস্তি ফেরার আশা করেছেন তিনি।

এদিকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ভিড়েছে ৬৯ হাজার টন ভোজ্য তেলের জাহাজ।

এ ছাড়া হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বাড়ায় স্থানীয় পর্যায়ে দাম কমছে বলে জানা গেছে। সব মিলিয়ে সরকারের উদ্যোগের দিকে চেয়ে স্বস্তির অপেক্ষায় দেশের সাধারণ মানুষ।

গতকাল মঙ্গলবার রাজধানীতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর আয়োজিত ‘বিশ্বভোক্তা অধিকার দিবস-২০২২’-এর আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে কিছু পণ্যের মূূল্যবৃদ্ধি পেয়েছে, সে সুযোগে যাতে কেউ অনৈতিকভাবে লাভবান হতে না পারেন, সে বিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে। সরকার মাঠ প্রশাসনকে সঙ্গে নিয়ে এই লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সরকার ভোক্তার অধিকার রক্ষায় আইন করেছে উল্লেখ করে টিপু মুনশি বলেন, অসাধু ব্যবসায়ীদের রুখতে এই আইনের কঠোর প্রয়োগ করা হচ্ছে। তবে ভোক্তা সচেতন হলে আইন প্রয়োগ সহজ হয় বলে তিনি মন্তব্য করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভোক্তার অধিকার নিশ্চিত করতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ‘ভোক্তা বাতায়ন’ শীর্ষক হটলাইন সার্ভিস চালু করেছে। যেকোনো ভোক্তার অধিকার ক্ষুণ্ন হলে ১৬১২১ নম্বরে ফোন করলেই প্রতিকার পাওয়া যাবে। এ ছাড়া ভোক্তাকে উৎসাহিত করতে অভিযোগ প্রমাণিত হলে আরোপিত জরিমানার ২৫ শতাংশ তাত্ক্ষণিকভাবে ভোক্তা পাচ্ছেন। সম্মিলিতভাবে কাজ করলে ভোক্তার অধিকার রক্ষা করা সহজ হবে।

এবারে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’ উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘দেশের মানুষ এখন ডিজিটাল সুবিধা ভোগ করছে। সেই ডিজিটাল সুবিধার অনৈতিক সুবিধা যাতে কেউ নিতে না পারে, সে বিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে। ’

৬৯ হাজার টন তেল নিয়ে বন্দরে দুই জাহাজ

চট্টগ্রাম থেকে নিজস্ব প্রতিবেদক জানিয়েছেন, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে এই মুহূর্তে দুটি ভোজ্য তেলের জাহাজ রয়েছে। যেগুলোতে প্রায় ৬৯ হাজার টন অপরিশোধিত তেল রয়েছে। এর মধ্যে প্রায় ৫৭ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল এবং ১২ হাজার টন অপরিশোধিত পাম তেল রয়েছে। আগামী শনিবার আসছে আরো একটি সয়াবিন তেলবাহী জাহাজ; যেখানে ৪৩ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল আছে। এই বিষয়ে চট্টগ্রাম বন্দরের এক কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, এই মুহূর্তে ভোজ্য তেলের ট্যাংকারে ১৪ হাজার টন তেল রয়েছে; যেগুলো জাহাজ থেকে পাইপলাইনে ছাড় করে রাখা হয়েছে। এর আগে চলতি মাসের প্রথম সপ্তাহে পাম তেল এসেছে ১২ হাজার টন।

পেঁয়াজের কেজি ২০ টাকা

হিলি প্রতিনিধি জানিয়েছেন বেশ কয়েক দিন ধরে বাড়তি থাকার পর পেঁয়াজের দাম কমেছে। হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বাড়ায় দাম কমে এসেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। বর্তমানে বন্দরে পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে ২০-২৬ টাকা দরে বিক্রি হচ্ছে। দুই দিন আগেও তা ২৪-২৮ টাকা দরে বিক্রি হচ্ছিল। এদিকে খুচরা বাজারেও মসলাজাতীয় এই পণ্যের দাম কমতে শুরু করেছে। দাম কমায় খুশি বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকারসহ নিম্ন আয়ের মানুষজন।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে পেঁয়াজের বাড়তি আমদানির ধারা অব্যাহত রয়েছে। আগে বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ২৫ থেকে ৩০ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও এখন তা বেড়ে ৩৫ থেকে ৪০ ট্রাক করে পেঁয়াজ আমদানি হচ্ছে।

এ বিভাগের অন্যান্য