কাদের মির্জার নামে সরকারি বিদ্যালয় নামকরণের প্রস্তাব

সিলেটের সময় ডেস্ক ঃ

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জার নামে এবার সরকারি প্রাইমারি স্কুলের নামকরণের প্রস্তাব করেছে নোয়াখালী জেলা প্রশাসন।

একই সঙ্গে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধের সংগঠক আলী ইমাম চৌধুরী, মুক্তিযোদ্ধা খিজির হায়াত খান ও ফজলুল হক চৌধুরীর নামেও স্কুল নামকরণের প্রস্তাব করা হয়েছে।

নোয়াখালীর জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান স্বাক্ষরিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর প্রেরিত চিঠিতে এসব প্রস্তাবনা করা হয়েছে।

প্রেরিত চিঠিতে বলা হয়, নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় ‘শ্রুতিমধুর নয় এমন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন প্রসঙ্গে’ বিষয়ে ২৩ ফেব্রুয়ারি ২০২২ তারিখের জেলা প্রশাসক স্বাক্ষরিত চিঠিতে ‘নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার শ্রুতিমধুর নয়, অর্থহীন বা ভাষা ও সংস্কৃতির সাথে সামঞ্জস্য নয় এমন ৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য’ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পত্রটি প্রেরণ করা হয়।

চিঠিতে উল্লেখিত পাঁচটি বিদ্যালয়ের বর্তমান নাম হচ্ছে দিয়ারা বালুয়া গুচ্ছগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ গাংচিল আশ্রয়ণ সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর চরলেংটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরলেংটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চরহাজারী ফজলুল হক সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এগুলোর প্রস্তাবিত নতুন নাম যথাক্রমে বীর মুক্তিযোদ্ধা ওবায়দুল কাদের সরকারি প্রাথমিক বিদ্যালয়, আলী ইমাম চৌধুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়, আবদুল কাদের মির্জা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বীর মুক্তিযোদ্ধা খিজির হায়াত খান সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ফজলুল হক চৌধুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়।

জানতে চাইলে নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান জানান, কোম্পানীগঞ্জ ‘উপজেলা কমিটির প্রেরিত প্রস্তাবনা সাপেক্ষে আমরা এটি সিনিয়র সচিব বরাবর পাঠিয়েছি। তবে এখনো এটি কার্যকরের কোনো চিঠি আমরা পাইনি। ‘

এ বিভাগের অন্যান্য