‘হাদিসুরের মরদেহ ইউক্রেনে আছে, বাংলাদেশে আনার চেষ্টা চলছে’

সিলেটের সময় ডেস্ক ঃ

ক্ষেপণাস্ত্র হামলায় নিহত বাংলাদেশি নাবিক মো. হাদিসুর রহমানের মরদেহ ইউক্রেনের নিরাপদ স্থানে রাখা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, মরদেহ বাংলাদেশে আনার চেষ্টা চলছে। এছাড়া বাংলার সমৃদ্ধির বেঁচে যাওয়া ২৮ নাবিক এখন রোমানিয়ার রাজধানী বুখারেস্টে রয়েছেন।

রবিবার (৬ মার্চ) রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, হামলার পর পররাষ্ট্র মন্ত্রণালয় পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে স্থানীয় কর্তৃপক্ষের সহায়তায় জাহাজ থেকে আটকেপড়া নাবিকদের প্রথমে ইউক্রেনের একটি নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার ব্যবস্থা করে ও পরে তাদের সীমান্তবর্তী দেশ রোমানিয়ায় স্থানান্তরিত করা হয়।

এদিকে, ইউক্রেনে সশস্ত্র সংঘাতের মধ্যে একটি বাংলাদেশি জাহাজে একজন নাবিকের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছে রাশিয়া। এছাড়া জাহাজটির নিরাপদ প্রস্থান নিশ্চিত করতে ‘সর্বাত্মক প্রয়াস’ চালানোর বিষয়ে বাংলাদেশকে আশ্বাস দিয়েছে দেশটি।

রাশিয়ান দূতাবাস এক বিবৃতিতে বলেছে, আমরা নিহতের আত্মীয়স্বজনের প্রতি গভীর সমবেদনা জানাই। বিস্তারিত উল্লেখ না করে বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের অলিভিয়া বন্দরে জাহাজটি নোঙর করা অবস্থায় এমভি বাংলার সমৃদ্ধির থার্ড ইঞ্জিনিয়ার বাংলাদেশি নাবিক হাদিসুর রহমান নিহত হওয়ার কারণটি খতিয়ে দেখা হচ্ছে।

এ বিভাগের অন্যান্য