পুতিনকে হত্যার আহ্বান জানালেন মার্কিন সিনেটর

আন্তর্জাতিক ডেস্ক ঃ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গুপ্তহত্যার আহ্বান জানিয়েছেন মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহাম। তবে গ্রাহামের এই আহ্বান দুই দেশের ভঙ্গুর প্রায় সম্পর্কে আরও অবনতি ঘটাতে পারে বলে সতর্ক করে দিয়েছে রাশিয়া। শনিবার মস্কোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে গ্রাহামের মন্তব্যের তীব্র নিন্দা এবং যথাযথ ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানিয়েছে মস্কো।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, শনিবার মস্কোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভানকে তলব করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। এ সময় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গুপ্তহত্যায় মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহামের করা মন্তব্যের প্রতিবাদ জানানো হয়।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে- সিনেটর লিন্ডসে গ্রাহামের মন্তব্যের দ্ব্যর্থহীন নিন্দা এবং দৃঢ় পদক্ষেপ নিতে ওয়াশিংটন ব্যর্থ হলে তা ‘রাশিয়া-আমেরিকার সম্পর্কের ওপর ধ্বংসাত্মক প্রভাব ফেলবে।’

সিনেটর গ্রাহামের ওই মন্তব্যের কারণে ইউক্রেনে আগ্রাসনের দায়ে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার পর বিপর্যস্ত হয়ে যাওয়া রুশ-মার্কিন সম্পর্ক আরও অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মস্কোতে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভানকে তলব করে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, গ্রাহামের মন্তব্য রাশিয়ায় গুরুতর অপরাধ হিসাবে বিবেচনা করা হবে। ‘এটি প্রকাশ্য, সন্ত্রাসবাদী আহ্বান; যা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য,’ বিবৃতিতে বলেছে রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার রিপাবলিকান দলীয় সিনেটর লিন্ডসে গ্রাহাম সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ভ্লাদিমির পুতিনকে গুপ্তহত্যা করতে রুশ নাগরিকদের প্রতি আহ্বান জানান। টুইটে তিনি পুতিনকে উল্লেখ করে রাশিয়ার কোনো ব্যক্তি যেন ‘তাকে শেষ করে দেন’, সেই আহ্বান জানান।

শুক্রবার হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি সাংবাদিকদের বলেছেন, ‘আমরা অন্য দেশের নেতাকে হত্যা অথবা শাসন ব্যবস্থায় পরিবর্তনের পরামর্শ দিই না। আর এটি মার্কিন যুক্তরাষ্ট্রের নীতি নয়।’

এ বিভাগের অন্যান্য