বইমেলার ওয়েবসাইট চালু করল বাংলা একাডেমি

সিলেটের সময় ডেস্ক ঃ

অমর একুশে বইমেলা-২০২২ উপলক্ষে বাংলা একাডেমি প্রথমবারের ওয়েবসাইট চালু করেছে। এর মাধ্যমে দর্শক এবং আগ্রহী বইপ্রেমীরা ভার্চুয়ালি বইমেলা উপভোগ করতে পারেন এবং বইমেলা সম্পর্কিত তথ্য ও অন্যান্য সুবিধা পাবেন। এ ওয়েবসাইটটির জন্য ক্লাউড সাপোর্ট দিচ্ছে হুয়াওয়ে আর ভার্চুয়াল প্লাটফর্মটি পরিচালনা করবে সিইএমএস।

গত ১৫ ফেব্রুয়ারি শুরু হওয়া এ বইমেলা রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং সোহরাওয়ার্দী উদ্যান সংলগ্ন ভেন্যুতে চলবে আগামী ১৭ মার্চ পর্যন্ত।

বইপ্রেমীরা www.amarekusheyboimela.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে বইমেলা, স্টল, বই, অনুষ্ঠান, কার্যক্রম এবং স্টলগুলোর অবস্থান সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন। এ ছাড়া তথ্য সঞ্চয় করে রাখা, কোন স্টল কখন দেখতে যেতে চান তার সময় নির্ধারণ করা, প্রিয় লেখক কখন মেলায় আসবেন তা জানতে এবং স্টলের সাথে সরাসরি চ্যাটও করতে পারবেন ব্যবহারকারীরা।

এ বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা বলেন, ‘পুরো দেশ ডিজিটাল সেবার দিকে এগিয়ে যাচ্ছে এবং সরকার এই রূপান্তরের সহযোগিতায় এগিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় বাংলা একাডেমি এই বছর অমর একুশে বইমেলার জন্য একটি ওয়েবসাইট চালু করেছে যাতে প্রত্যেকে বইমেলা বিষয়ক প্রয়োজনীয় তথ্য ডিজিটালভাবে পেতে পারেন। এটাকে বাস্তবে রূপ দিতে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য আমি হুয়াওয়েকে ধন্যবাদ জানাই। ’

হুয়াওয়েটেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনস ডিপার্টমেন্টের পরিচালক, ইউয়িং কার্ল বলেন, ‘আমাদের প্রতিশ্রুতির অংশ হিসেবে অমর একুশে বইমেলা ভার্চুয়াল সাইটের সুবিধার্থে ক্লাউড পরিষেবা দিতে পেরে আমরা আনন্দিত। আমরা বিশ্বাস করি এই ওয়েবসাইট বইমেলায় একটি নতুন মাত্রা যোগ করবে এবং বাংলা একাডেমিকে নানাভাবে সাহায্য করবে। ’

সংশ্লিষ্টরা জানান, পুরো অভিজ্ঞতা পেতে এই ওয়েবসাইটে নিজের নাম, ঠিকানা, ইমেইল এর মাধ্যমে নিবন্ধন করতে হবে যার জন্য কোনো চার্জ হবে না। যেকোনো বই অনলাইনে অর্ডার করার সুযোগও রয়েছেএই ওয়েবসাইটের মাধ্যমে। তবে আপাতত ক্যাশ অন ডেলিভারি সুবিধা থাকলেও খুব শিগগিরই অনলাইন পেমেন্ট সুবিধা সংযুক্ত হবে।

 

এ বিভাগের অন্যান্য