জেলেনস্কিকে বাইডেনের ফোনে যে আলোচনা করলেন

আন্তর্জাতিক ডেস্ক ঃ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে টেলিফোন করেছেন।

সিএনএনের খবরে বলা হয়েছে, বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ৩০ মিনিট কথা বলেছেন। দুই প্রেসিডেন্ট ইউক্রেনে রুশ হামলার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

হোয়াইট হাউসের বরাতে গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ার আক্রমণ প্রতিরোধে জেলেনস্কিকে সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

এছাড়া দুই প্রেসিডেন্ট রাশিয়াকে জবাবদিহিতার আওতায় আনতে যুক্তরাষ্ট্র এবং মিত্রদেশগুলোর প্রচেষ্টা নিয়ে কথা বলেন। ইউক্রেনের আবাসিক এলাকাসহ দেশটির বিভিন্ন স্থাপনায় রাশিয়ার হামলা বৃদ্ধি নিয়েও তারা কথা বলেন।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে কঠোর বার্তা দেওয়ার জন্য জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সিএনএনে এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাইডেনের প্রতি জেলেনস্কি এই আহ্বান জানান।

জেলেনস্কি বলেন, এটা খুবই গুরুতর বিষয়, কোনো সিনেমা নয়।

তিনি বলেন, আমি আইকনিক নই। তবে আমি মনে করি, ইউক্রেন আইকনিক। ইউক্রেন ইউরোপের হৃদয়। এখন আমি মনে করি, ইউক্রেনকে এই বিশ্বের জন্য বিশেষ কিছু হিসেবেই দেখে ইউরোপ। এ কারণেই বিশ্ব এই বিশেষ কিছুকে হারাতে পারে না।

জেলেনস্কি বলেন, যতক্ষণ পর্যন্ত ইউক্রেনের শহরগুলোতে মস্কোর আক্রমণ চলতে থাকবে, ততক্ষণ আলোচনায় খুব সামান্য অগ্রগতি হতে পারে। সবার আগে কথা বলতে হবে। সবাইকে লড়াই বন্ধ করতে হবে এবং পাঁচ, ছয় দিন আগে যেখান থেকে শুরু হয়েছিল, সেখানে ফিরে যেতে হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি, অনেক গুরুত্বপূর্ণ বিষয় আছে, যা আপনারা করতে পারেন। আপনারা যদি তা করেন এবং সেই মোতাবেক ওই পক্ষ যদি তা করে, তাহলে বোঝা যাবে তারা শান্তির জন্য প্রস্তুত। তারা যদি তা না করে, তবে তার অর্থ তারা সময় নষ্ট করছে।

এ বিভাগের অন্যান্য