নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দাবি বিএনপির

সিলেটের সময় ডেস্ক ঃ

১৯৯১ সালের মতো ‘নির্দলীয় সরকারের’ অধীনে নির্বাচন চায় বিএনপি। দলের নেতারা বলেছেন, স্বৈরাচার পতনের পর নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন হয়েছিল। তখন সংসদে এই বিধান ছিল না। জাতীয় প্রয়োজনে সংবিধানে কী আছে তা বড় কথা নয়।

আজ রবিবার বিকেলে রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বিএনপির স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী উদযাপন জাতীয় কমিটির উদ্যোগে ‘২৭ ফেব্রুয়ারি ১৯৯১ নির্বাচন : নিরপেক্ষ সরকারের অধীনে গ্রহণযোগ্য নির্বাচনের রোল মডেল’ শীর্ষক আলোচনাসভায় এ দাবি করে বিএনপি।

প্রধান অতিথির বক্তব্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘দেশে যে সংকট চলছে এখান থেকে বেরিয়ে আসতে হলে আন্দোলনের মধ্য দিয়ে সরকারকে পদত্যাগে বাধ্য করতে হবে। এরপর একটি নিরপেক্ষ সরকারের অধীনে ১৯৯১ সালের মতো নিরপেক্ষ নির্বাচন কমিশনের মধ্য দিয়ে নিরপেক্ষ নির্বাচন করে সত্যিকার অর্থেই জনগণের প্রতিনিধিত্বশীল একটা সংসদ এবং সরকার গঠন করতে হবে। ’

স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘নব্বইয়ে স্বৈরাচারের পতনের পরে দেশে একটি নির্দলীয় নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার গঠিত হয়েছিল। তখনকার সংবিধানে নির্দলীয় নিরপেক্ষ সরকারের কোনো বিধান ছিল না। কিন্তু সকল জনগণের স্বার্থে সেদিন নির্দলীয় নিরপেক্ষ একটি সরকার হয়েছিল।  সংবিধানে যে ছিল না তাতে কোনো বাধা হয়নি। এটা আজকে আমাদের জাতির কাছে তুলে ধরতে হবে। ’

সুবর্ণ জয়ন্তী জাতীয় কমিটির আহ্বায়ক খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্ব এবং সদস্যসচিব আবদুস সালামের সঞ্চালনায় সভায় দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমরসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা বক্তব্য দেন।

এ বিভাগের অন্যান্য