এক ইনিংসে ৪২৮ করা ব্যাটারের মৃত্যুতে শোকাহত রমিজ

সিলেটের সময় ডেস্ক  ঃ

ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারা টেস্ট ক্রিকেটে এক ইনিংসে ৪০০ রান করেছিলেন। এই রেকর্ড আজও কেউ ভাঙতে পারেনি। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে চারশ’র বেশি রান করে কিংবদন্তি পাকিস্তানের হানিফ মোহাম্মদ ও আফতাব বালুচ। সেই আফতাব বালুচ সোমবার চলে গেলেন না ফেরার দেশে।

৬৮ বছর বয়সে পৃথিবীকে বিদায় জানান আফতাব। পাকিস্তানের হয়ে কেবল দুটি টেস্ট ম্যাচ খেলেছিলেন তিনি। তবে তিনি বিখ্যাত হয়েছিলেন ঘরোয়া লিগের পারফর্মেন্স দিয়েই। ১৯৭৩-৭৪ সালে কায়েদ-ই আজম ট্রফিতে এক ইনিংসে একাই খেলেছিলেন ৪২৮ রানের মহাকাব্যিক এক ইনিংস।

এক শোকবার্তায় পিসিবির চেয়ারম্যান রমিজ রাজা বলেন, ‘আফতাব বালুচের মৃত্যুর খবর শুনে আমি গভীরভাবে শোকাহত। আমি যখন ক্রিকেটে বেড়ে উঠছিলাম, তখন আফতাব বালুচ ছিলেন অনেক বেশি জনপ্রিয় ক্রিকেটার। শুধু একাই আমি তাকে দেখে বড় হইনি, তার শেষ বেলায় তার বিপক্ষে খেলেছিলামও। ’

১৯৬৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৬ বছর বয়সে টেস্ট অভিষেক হয়েছিল আফতাবের। সেই ম্যাচে বালুচ করেছিলেন ২৫ রান। ছয় বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি তার দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন। এই ম্যাচে তিনি ১২ ও অপরাজিত ৬০ রান করেছিলেন। এরপর আর কখনো পাকিস্তানি দলে সুযোগ পাননি বালুচ।

এ বিভাগের অন্যান্য