ফিলিস্তিনি এলাকায় পুলিশের ক্ষমতা বাড়াচ্ছে ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক ঃ

ফিলিস্তিনি এলাকায় পুলিশের ক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে ইসরাইল। ফিলিস্তিনে সংঘটিত অপরাধের মাত্রা কমানোর অজুহাতে নতুন এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে বুধবার আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে।

ইসরাইলি মন্ত্রিসভা গত রোববার পুলিশ বাহিনীর ক্ষমতাবৃদ্ধি সংক্রান্ত একটি বিলের প্রস্তাবণায় অনুমোদন দিয়েছে বলে দেশটির গণমাধ্যমগুলোর বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে। নতুন উদ্যোগ কার্যকর হলে ওয়ারেন্ট ছাড়াই ফিলিস্তিনিদের ঘরে ঢুকে তল্লাশি চালাতে পারবে ইসরাইলি পুলিশ।

প্রস্তাবিত বিলে বলা হয়েছে, আদালতের পূর্বানুমতি ছাড়াই ইসরাইলি পুলিশ সন্দেহভাজন কারো বাড়িতে তল্লাশি চালাতে পারবে।

মন্ত্রিসভায় অনুমোদনের পর বিলটি ইসরাইলি পার্লামেন্টে তোলা হবে। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ ভোটে অনুমোদন পেলে এটি আইনে পরিণত হবে।

ইসরাইলের উপ প্রধানমন্ত্রী গিডিয়ন সার এই বিলটি উত্থাপন করেন। গত সপ্তাহে দেশটির সরকার ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে জাতীয় যুদ্ধের’ অংশ হিসেবে ফিলিস্তিন শহর ও গ্রামগুলোতে ইসরাইলি অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা শিন বেতের সদস্যদের মোতায়েন করার পরই এই নতুন উদ্যোগের কথা সামনে এলো বলে আল জাজিরা জানিয়েছে।

এদিকে ইসরাইলি পুলিশের ক্ষমতাবৃদ্ধির এ উদ্যোগের তীব্র প্রতিবাদ জানিয়েছেন ফিলিস্তিনিরা। এর ফলে ফিলিস্তিনিদের ওপর দখলদারদের অত্যাচার-নির্যাতন আরও বেড়ে যাবে বলে আশঙ্কা করছে তারা।

এ বিভাগের অন্যান্য