রোজিনা মুক্তির আন্দোলনে উত্তাল সিলেট

চুরি ও অফিসিয়াল সিক্রেটস আইনে করা মামলায় মঙ্গলবার (১৮ মে) থেকে কারাগারে বন্দি রয়েছেন দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম। পেশাগত দায়িত্ব পালন করতে তিনি গত সোমবার (১৭ মে) সচিবালয়ে গেলে সেখানে তাকে দীর্ঘক্ষণ আটকে রাখার পর ওইদিন রাত ৯টার দিকে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়।

সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে অনুমতি ছাড়া মোবাইল ফোনে সরকারি গুরুত্বপূর্ণ নথির ছবি তোলা এবং আরও কিছু নথি লুকিয়ে রাখার অভিযোগ এনেছে মন্ত্রণালয়। তাঁকে বর্তমানে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারে রাখা হয়েছে।

এদিকে, রোজিনা ইসলামের দাবিতে উত্তাল হয়ে উঠেছে সিলেট। সিলেটের বিভিন্ন সাংবাদিক সংগঠন বুধবার দিনভর বৃষ্টি উপেক্ষা করে বিভিন্ন স্থানে তার মুক্তির দাবিতে মানববন্ধ ও চোখে কালো কাপড় বেঁধে প্রতিবাদসহ নানা কর্মসূচি পালন করেছে। এছাড়াও বিবৃতি দিয়ে রোজিনা ইসলামের দ্রুত মুক্তির দাবি জানিয়েছেন বিভিন্ন সাংবদিক ও সামজিক সংগঠনের নেতৃবৃন্দ।

সিলেট জেলা প্রেসক্লাব : অনুসন্ধানী সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেবা বিভাগে ঘন্টার পর ঘন্টা আটকে রেখে নির্যাতন, সাজানো মামলা দিয়ে জেলে পাঠানোর প্রতিবাদ ও তাঁর নিঃশর্ত মুক্তির দাবিতে সিলেট জেলা প্রেসক্লাবের উদ্যোগে বুধবার (১৯ মে) বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত চলা সিলেটের সিভিল সার্জন অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালিত হয়। এতে সভাপতিত্ব করেন সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ ও পরিচালনা করেন ক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ।

সিলেট সাংবাদিক ইউনিয়ন : সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি ও মামলা প্রত্যাহারসহ তাকে হেনস্থাকারী দোষী ব্যক্তিদের শাস্তির দাবিতে সারাদেশে সাংবাদিকদের অবস্থান কর্মসূচির অংশ হিসেবে সিলেটে অবস্থান কর্মসূচী পালন করেছে সিলেট সাংবাদিক ইউনিয়ন (এসইউজে)। বুধবার (১৯ মে) বিকেল ৪টায় নগরীর চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ অবস্থান কর্মসূচী পালন করা হয়।

দক্ষিণ সুরমা প্রেসক্লাব : দৈনিক প্রথম আলো’র জ্যৈষ্ঠ প্রতিবেদক, কারান্তরীণ রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি ও দায়ী দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে দক্ষিণ সুরমা প্রেসক্লাব।
সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে হেনস্তা ও উদ্দেশ্যপ্রণোদিত মামলায় গ্রেফতারের তীব্র নিন্দা প্রতিবাদ জানিয়ে দক্ষিণ সুরমা প্রেসক্লাব সভাপতি জাহাঙ্গীর আলম মুসিক ও সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম ইমরান এক যৌথ বিবৃতি দেন।

বিশ্বনাথ : দৈনিক প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে শারীরিকভাবে হেনস্থা করা ও পরে তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করার প্রতিবাদে এবং রোজিনার নিঃশর্ত মুক্তির দাবিতে সিলেটের বিশ্বনাথে কালো কাপড়ে চোখ বেঁধে প্রতিবাদ জানিয়েছেন উপজেলায় কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা। বুধবার (১৯ মে) বিকেল ৩টার দিকে পৌর শহরের বাসিয়া সেতুর উপর এ কর্মসূচী পালন করেন স্থানীয় সাংবাদিকরা।

জগন্নাথপুর প্রেসক্লাব : প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্থা-নির্যাতন, মিথ্যা মামলা প্রত্যাহার, নিঃশর্ত মুক্তি, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতিবাজ কর্মকর্তাদের শাস্তির দাবিতে জগন্নাথপুর প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
বুধবার বিকেলে স্থানীয় পৌর পয়েন্টে অনুষ্ঠিত মানববন্ধনে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

বীগঞ্জ অনলাইন প্রেস ক্লাব : পেশাগত দায়িত্ব পালনের সময় প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে সচিবালয়ে পাঁচ ঘণ্টা আটকে রেখে হেনস্তা এবং পরে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে করা মামলায় গ্রেপ্তার ও কারাগারে পাঠানোর ঘটনায় তীব্র প্রতিবাদে নবীগঞ্জ অনলাইন প্রেস ক্লাবের মানববন্ধন করেছে।
বুধবার (১৯ মে) নবীগঞ্জ অনলাইন প্রেস ক্লাবের ব্যানারে নবীগঞ্জ ট্রাফিক পয়েন্ট মোড়ে মানববন্ধন কর্মসূচি  অনুষ্ঠিত হয়।

রাজনগর প্রেসক্লাব : রাজনগর প্রেসক্লাবের উদ্যোগে সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামের ওপর হমলা, নির্যাতনের প্রতিবাদে ও মিথ্যা মামলা প্রত্যাহার এবং নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন করা হয়েছে।

সিলেটের নারী সাংবাদিক : সচিবালয়ে হেনস্তার শিকার দৈনিক প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেপ্তারের প্রতিবাদে এবং তার নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন করেন সিলেটের নারী সাংবাদিকরা।
বুধবার (১৯ মে) সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বিকাল ৪টায় বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র, সিলেট আহবায়ক কমিটির আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় তারা হেনস্তাকারী স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

মাধবপুর প্রেসক্লাব : দৈনিক প্রথম আলোর প্রতিবেদক রোজিনা ইসলামকে আটকে রেখে নির্যাতন, মিথ্যা মামলা প্রত্যাহার ও অবিলম্বে মুক্তির দাবিতে হবিগঞ্জের মাধবপুরে মানববন্ধন হয়েছে। বুধবার দুপুরে মাধবপুর প্রেসক্লাবের আয়োজনে প্রেসক্লাবের সামনে ঘন্টা ব্যাপি মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কমলগঞ্জ : ঢাকায় সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রথম আলোর সিনিয়র অনুসন্ধানী নিজস্ব প্রতিবেদক রোজিনার ইসলামকে শারীরিক লাঞ্ছিত ও মিথ্যা মামলা দায়েরের ঘটনায় মৌলভীবাজারের কমলগঞ্জে ক্ষোভ প্রকাশ করে প্রতিবাদ জানিয়ে মানবন্ধন করেন কর্মরত সকল সাংবাদিকরা।
বুধবার (১৯ মে) দুপুর ১২টা উপজেলা চৌমুনায় দাঁড়িয়ে প্রতিবাদ জানিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

সম্পাদক পরিষদ, সিলেট : সচিবালয়ে কর্তব্য পালন করতে গিয়ে প্রায় ৬ ঘণ্টা হেনস্তার পর দৈনিক প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে থানায় সোপর্দ, মামলা দায়ের, সারারাত থানায় রাখা, আদালতে পাঠিয়ে রিমান্ডের আবেদন, জামিন না দিয়ে কারাগারে পাঠানোর ঘটনায় গভীর উদ্বেগ, ক্ষোভ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ, সিলেট।
সেই সঙ্গে সাংবাদিক রোজিনা ইসলামের অবিলম্বে নিঃশর্ত মুক্তি এবং নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এ কলঙ্কজনক ঘটনার সঙ্গে জড়িতদের বের করে তাদের বিরুদ্ধে আইনানুগ দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণেরও দাবি জানিয়েছে আঞ্চলিক দৈনিক সংবাদপত্রের সম্পাদকদের এ সংগঠন।

মৌলভীবাজার প্রেসক্লাব ও ইমজা : অনুসন্ধানী সাংবাদিক ও প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্তাকারীদের শাস্তি চায় মৌলভীবাজার প্রেসক্লাব ও ইমজা। রোজিনা ইসলামের মুক্তি ও হেনেস্তার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে দুটি সংগঠনের মৌলভীবাজারের সাংবাদিকেরা। বুধবার (১৯ মে) দুপুরে প্রেসক্লাব সম্মুখে মৌলভীবাজার প্রেসক্লাব ও টেলিভিশন সাংবাদিকদের সংগঠন ইমজার যৌথ আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বড়লেখা প্রেসক্লাব : প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার ও তাঁকে নিঃশর্ত মুক্তির দাবিতে এবং হেনস্তার প্রতিবাদে মানববন্ধন করেছে মৌলভীবাজারের বড়লেখা প্রেসক্লাব। বুধবার (১৯ মে) বেলা সাড়ে ১২টার দিকে বড়লেখা পৌরশহরের শহীদ মিনার প্রাঙ্গণে এই কর্মসূচি পালিত হয়।

সুনামগঞ্জ : সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেফতারের প্রতিবাদে সুনামগঞ্জে মানববন্ধন করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন) ও জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম জেলা কমিটি। বুধবার (১৯ মে) দুপুর ১২ টায় সুনামগঞ্জ শহরের আলফাত স্কয়ারে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

শাবি প্রেসক্লাব : দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি কক্ষে আটকে রেখে হেনস্তা, শারীরিকভাবে লাঞ্ছিত এবং রাষ্ট্রীয় গোপন তথ্য সরানোর মিথ্যা মামলায় গ্রেফতার  করার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন ‘শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব’।
মঙ্গলবার (১৮ মে) বিকেলে শাবি প্রেসক্লাবের সভাপতি জুবায়ের মাহমুদ ও সাধারণ সম্পাদক মাসুদ আল রাজী এক যৌথ বিবৃতিতে এই প্রতিবাদ জানান।

জৈন্তাপুর প্রেসক্লাব : প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে হেনস্তা ও গ্রেফতার’র প্রতিবাদে জৈন্তাপুর প্রেসক্লাবের উদ্যোগে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।  মঙ্গলবার (১৮ মে) রাত ৮টায় প্রেসক্লাব কার্যালয়ে প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার বেলাল’র পরিচালনায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি শাহেদ আহমদ।

ফেঞ্চুগঞ্জ প্রেসক্লাব : দৈনিক প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা করার তীব্র নিন্দা জানিয়ে  তার নিঃশর্ত মুক্তি দাবি করেছেন সিলেটের ফেঞ্চুগঞ্জ প্রেসক্লাবের নেতৃবৃন্দ।
মঙ্গলবার (১৮ মে) এক বিবৃতিতে প্রেসক্লাব নেতৃবৃন্দ বলেন, অনুসন্ধানী সাংবাদিক রোজিনা ইসলামের ওপর নিপীড়ন ও তাঁকে আটকে রেখে ৬ ঘণ্টা হেনস্তার পর থানায় সোপর্দ, মামলা দায়ের, আদালতে পাঠিয়ে রিমান্ডের আবেদন, জামিন না দিয়ে কারাগারে পাঠানোর ঘটনা কোন অবস্থায় মেনে নেয়া যায় না।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২০ মে) সকালে ঢাকা মহানগর হাকিম বাকী বিল্লার ভার্চুয়াল আদালতে তার জামিন শুনানি অনুষ্ঠিত হবে। এদিন তিনি জামিন পাবেন বলে আশা করছেন তার আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার।

এ বিভাগের অন্যান্য