ক্যানসার আক্রান্ত শিশু প্রভা বাঁচতে চায়

সাতক্ষীরার তালায় ক্যান্সারে আক্রান্ত ৭ বছর বয়সী ফুটফুটে শিশু সেজুতি দাশ প্রভা বাঁচার জন্য বিছানায় ছটফট করছে। অর্থের অভাবে তার কেমোথেরাপি বন্ধের পথে। আর একটু সাহায্য-সহযোগিতা পেলে হয়তো সুস্থ হয়ে উঠতো ব্লাড ক্যান্সারে আক্রান্ত প্রভা। মাত্র ৭ বছর বয়সী ফুটফুটে শিশু প্রভা যখন খেলাধুলায় ব্যস্ত থাকার কথা, তখন সে হাসপাতালের বেডে শুয়ে বাঁচার আকুতি জানাচ্ছে। কিন্তু দারিদ্রতা তার সকল চলার পথে বাঁধা হয়ে দাঁড়িয়েছে। প্রভা তালা উপজেলার ইসলামকাটি ইউনিয়নের বারাত গ্রামের হতদরিদ্র সদয় দাশ ও জোছনা দাশের কন্যা।

প্রভার বাবা সদয় দাশ জানান, তিনি একটি এনজিওতে চাকরি করতেন। ২০১৯ সালে স্কুলে ভর্তি করালেও শিক্ষা নেওয়ার আগেই তার শরীরে ক্যানসার ধরা পড়ে। মেয়ের দিকে খেয়াল করতে যেয়ে তার চাকরিটাও চলে যায়। বসতভিটা ছাড়া তাদের কিছুই নাই। ২০১৯ সালে তালা উপজেলার সাবেক নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হোসেন ও জেলা প্রশাসকের সার্বিক সহযোগিতায় প্রায় ২ লাখ ৫০ হাজার টাকা সর্বস্তরের মানুষের সহযোগিতায় তার হাতে তুলে দেন। এছাড়া স্থানীয় তালা-কলারোয়ার সংসদ সদস্য তার ব্যক্তিগত তহবিল থেকেও সহযোগিতা করেন। শেষ সম্বল ভিটেমাটি টুকু বিক্রি করে ও বিত্তবানের কিছু সহযোগিতা নিয়ে উন্নত চিকিৎসার জন্য প্রভাকে নিয়ে ভারতের ভ্যালরের সিএমসি-এর হেমাটোলজি বিভাগের ডা. ভিকরম মেথিউসের অধীনে ৪ মাসে প্রায় ৫ লক্ষ টাকা চিকিৎসার জন্য খরচ করে অর্থের অভাবে বাড়িতে ফিরে আসেন। ভারত থেকে উন্নত চিকিৎসা নিয়ে অনেকটা সুস্থতা লাভ করে সে। কিন্তু বর্তমানে প্রভা আবারও অসুস্থ হয়ে পড়েছে। তাকে বাঁচাতে হলে এখনও প্রয়োজন ৬ থেকে ৭ লক্ষ টাকা মতো খরচ হবে।

ভ্যালরের সিএমসি-এর হেমাটোলজি বিভাগের ডা. ভিকরম মেথিউস জানিয়েছেন, শিশু প্রভার চিকিৎসায় বেশ উন্নতির লক্ষণ দেখা গেছে। প্রভাকে পুরোপুরি সুস্থ করে তুলতে অন্তত ২ বছর ডাক্তাররা রক্ষণাবেক্ষণ করবেন এবং ৬/৭ বছর পর্যবেক্ষণ করবেন। এভাবে দীর্ঘ মেয়াদী চিকিৎসা করাতে পারলে প্রভা সুস্থ হয়ে যাবে বলে জানিয়েছেন চিকিৎসক।

বর্তমান প্রভাকে চিকিৎসা করাতে প্রায় ৬ থেকে ৭ লক্ষ টাকার প্রয়োজন। যা যোগাড় করার সাধ্য তার দরিদ্র পিতা-মাতার নেই। তাই প্রভার হতভাগ্য পিতা সদয় দাশ সমাজের বিত্তবান ও দানশীল ব্যক্তিদের নিকট আবারও সহযোগিতার হাত পেতেছেন।

প্রভার জন্য সহযোগিতা পাঠাতে সোনালী ব্যাংক লি. তালা শাখার হিসাব নং- ২৮২০৯০১০২৩৪৪৮ অথবা ০১৭৩৬-১২৭১৬৪ (বিকাশসহ) মোবাইল নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করেছেন।

সিলেটের সময়-এবিএ/21

এ বিভাগের অন্যান্য