যুক্তরাষ্ট্র থেকে ইসরাইলে পাড়ি দিলেন সেই গুপ্তচর

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সাবেক বিশ্লেষক জোনাথন পোলার্ড তার নিজ দেশ ইসরাইলে পৌঁছেছেন। এর আগে তার ওপর আরোপ করা প্যারোল বিধিনিষেধ উঠিয়ে নেয়া হয়েছে।

অবৈধ রাষ্ট্র ইসরাইলের পক্ষে গুপ্তচরবৃত্তি করায় জোনাথনকে ৩০ বছর কারাদণ্ড দেয়া হয়েছিল। ইসরাইলি হেয়োম পত্রিকার বরাতে বার্তা সংস্থা এএফপি এমন খবর দিয়েছে।

মার্কিন নৌবাহিনীর সাবেক এ কর্মকর্তা ইসরাইলে দেশান্তরিত হওয়ার আশা প্রকাশ করেছিলেন। তার গুপ্তচরবৃত্তির এই কার্যক্রম দখলদার ইহুদিবাদী দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে টানাপোড়েন চলছিল।

ষড়যন্ত্রের দায় নিয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়ার পর ১৯৮৭ সালে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছিল। ২০১৫ সালে তিনি প্যারোলে মুক্তি পান।

তার বিরুদ্ধে পাঁচ বছর মেয়াদি প্যারোল নবায়ন না করতে গত মাসে যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্তকে বিদায়কালে ট্রাম্পের পক্ষ থেকে ইসরাইলকে দেয়া উপহার হিসেবে বিবেচনা করা হচ্ছে।

তবে এ নিয়ে ইসরাইলি কোনো কর্মকর্তার মন্তব্য পাওয়া যায়নি। তার শারীরিক অবস্থার কারণে একটি ব্যক্তিগত বিমানে পোলার্ড ও তার স্ত্রী তেলআবিব চলে গেছেন বলে খবরে দাবি করা হয়।

এ বিভাগের অন্যান্য