সিলেটে এবার সীমিত পরিসরে পালিত হবে বড়দিন

আজ ২৫ডিসেম্বর। শুভ বড়দিন। খ্রিষ্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। সারাবিশ্বের মতো সিলেটেও নানা আয়োজনে পরলত হবে বড়দিন। এ উপলক্ষ্যে নগরের নয়াসড়ক এলাকার চার্চ সেজেছে বর্ণিল সাজে। সিলেটের অন্যান্য চার্চগুলোতে বর্ণিল আলোক সজ্জ্বা করা হয়েছে। তবে করোনা সংক্রমণের কারণে সিলেট এবার বড়দিনের উৎসব হবে সীমিত আকারে।

এবার বড়দিনে থাকছে না তেমন কোনো উৎসব। ধর্মীয় আচার ও প্রার্থনার মাধ্যমে পালিত হবে বড়দিন। সিলেটে বড়দিন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপনে সহায়তার জন্য প্রস্তুতি নিয়েছে সিলেট মহানগর পুলিশও।

বড়দিন উপলক্ষে নগরের নয়াসড়কে অবস্থিত সিলেট প্রেসবিটারিয়ান চার্চ সাজানো হয়েছে বর্ণিল সাজে। এছাড়া নগরের অন্যান্য গির্জায়ও নেওয়া হয়েছে বড়দিনের প্রস্তুতি। তবে করোনার কারণে এবার জনসমাগম বা বড়দিনের অন্যান্য উৎসব আয়োজন বাতিল করা হয়েছে।

প্রেসবিটারিয়ান চার্চ সূত্রে জানা যায়, সরকারের বিধি-নিষেধ অনুযায়ী কোভিড-১৯ এর কারণে খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রীতিভোজের অনুষ্ঠানসমূহ স্থগিত করা হয়েছে। এদিকে, বড়দিন উপলক্ষে চার্চে শুক্রবার সকাল ১০টায় বিশেষ প্রার্থনা ও বিশ্ব শান্তির জন্য প্রার্থনা অনুষ্ঠিত হবে। প্রার্থনার পর বড়দিনের শুভেচ্ছা বিনিময়ে কেক কাটা ও মিষ্টি বিতরণ করা হবে।

সিলেটের অন্যান্য চার্চগুলোতেও এবার সীমিত আকারে বড়দিনের উৎসব পালিত হবে।

এদিকে, বড়দিন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপন উপলক্ষে বুধবার বিকেল চারটায় মহানগর পুলিশ সদর দপ্তরের সভাকক্ষে আইনশৃঙ্খলা রক্ষা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সিলেট মহানগর পুলিশের কমিশনার মো. নিশারুল আরিফ।

নয়াসড়ক প্রেসবিটারিয়ান চার্চ কমিটির সভাপতি ডিকন নিঝুম সাংমা বলেন, ‘সরকারের নির্দেশনা মেনে এবার সীমিত পরিসরে আমরা বড়দিন উদযাপন করব। প্রতিবছর খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রীতিভোজের আয়োজন করা হয়। তবে এবার করোনার কারণে এসব কিছুই থাকছে না।’

এ বিভাগের অন্যান্য