সিলেটে ৪৮ ঘন্টার কর্মবিরতির ডাক অটোরিকশা চালকদের

সিএনজি চালিত অটোরিক্সা গ্রীল সংযোজনের সিদ্ধান্ত বাতিল ও ব্যাটারী চালিত রিক্সা, অটোবাইক, মটরবাইক, মিশুক ও প্রাইভেট গাড়ি দ্বারা যাত্রী পরিবহন বন্ধের দাবীসহ ৫ দফা দাবি আদায়ের ৪৮ ঘন্টার কর্মবিরতির ডাক দিয়েছে সিলেট জেলা সি.এন.জি চালিত অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং-চট্ট-৭০৭ ও সিলেট জেলা অটোরিক্সা/অটোটেম্পু শ্রমিক জোট রেজিঃ নং-চট্ট-২০৯৭ এর সমন্বয়ে গঠিত ঐক্য পরিষদ।

সোমবার (২১‌ ডিসেম্বর) থেকে এ কর্মবিরতি আহ্বান করা হয়। রোববার (২০ ডিসেম্বর) বিকাল ২টায় বিশ্বনাথ বাজারে সিএনজি চালিত অটোরিক্সা কার্যালয় মাঠে সমাবেশ এই ঘোষণা দেন নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত সকলকে রাজপথে থেকে আন্দোলন চালিয়ে যেতে হবে। বার বার প্রশাসনে বিভিন্ন দাবি-দাওয়া উত্থাপিত করা হলেও তারা কোন ধরনের সমাধান এখনো করতে পারেনি। এই ৪৮ ঘন্টার মধ্যে যদি আমাদের ন্যায্য দাবি মানা না হয়, তাহলে বুকের রক্ত দিয়ে হলেও আপামোর জনসাধারণকে সাথে নিয়ে ২৩ ডিসেম্বর সিলেটের সকল মহাসড়কে অবস্থা কর্মসূচী পালন করা হবে। নেতৃবৃন্দ বলেন, প্রশাসনের সামনে ব্যাটারী চালিত রিক্সা, অটোবাইক, মটরবাইক, মিশুক ও প্রাইভেট গাড়ি দ্বারা যাত্রী পরিবহন করে যাচ্ছে, অথচ তারা কিছুই করছে না। এরপরও শ্রমিকদের উপর সিএনজি চালিত অটোরিক্সায় গ্রীল সংযোজনের সিদ্ধান্ত নেয় প্রশাসন যা কোনভাবেই মেনে নেওয়া যায় না। অথচ ৫/১০ টাকার ভাড়ায় বার বার যাত্রী উঠা-নামানোর ফলে সৃষ্টি হয় তীব্র যানজটের। সেখানে কি করে সিএনজিতে গ্রীল লাগানোর সিদ্ধান্ত নেয় প্রশাসন। তা আমাদের বোধগম্য নয়। বক্তারা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ঘরে না ফেরার ঘোষণা দেন।

সিলেট জেলা সিএনজি চালিত অটোরিক্সা রেজি নং চট্ট ২০৯৭ এর অন্তর্ভুক্ত বিশ্বনাথ উতরপাড় শাখার সভাপতি মো. ময়না মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব ও সিলেট জেলা সিএনজি চালিত অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন রেজি নং চট্ট ৭০৭ এর অন্তর্ভুক্ত বিশ্বনাথ থানা শাখার সম্পাদক এবাদুল খানের যৌথ পরিচালনা শ্রমিক সমাবেশে প্রধান অতিথি বক্তব্য রাখেন সিলেট জেলা সিএনজি চালিত অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন রেজি নং চট্ট ৭০৭ এর সভাপতি জাকারিয়া আহমদ, প্রধান বক্তার বক্তব্য রাখেন সিলেট জেলা সিএনজি চালিত অটোরিক্সা রেজি নং চট্ট ২০৯৭ এর সভাপতি মতছির আলী, বিশেষ অতিথি বক্তব্য রাখেন ৭০৭ এর সহ-সভাপতি সুন্দর আলী খান, সাধারণ সম্পাদক মো. আজাদ মিয়া, সাংগঠনিক সম্পাদক মো. ইকবাল আহমদ, প্রচার সম্পাদক মোহাম্মদ আলী, সদস্য আলতাফ হোসেন চৌধুরী, রাজা আহমদ রাজা, এম বরকত আলী, লিটন আহমদ, সুজন মিয়া, মুজিবুর রহমান এপল, এমাদ উদ্দিন, মুক্তিযোদ্ধা উপ-পরিষদের সহ-সভাপতি মো. আব্দুল হামিদ, সম্পাদক শিবলী আহমদ, সিলেট জেলা সিএনজি চালিত অটোরিক্সা রেজি নং চট্ট ২০৯৭ এর অন্তর্ভুক্ত বিশ্বনাথ উতরপাড় শাখার কার্যকরী সভাপতি জুনাব আলী, সহ-সাধারন সম্পাদক ছালেহ আহমদ রাজা, সাংগঠনিক সম্পাদক আবুল হোসেন আবুল প্রমুখ।

এ বিভাগের অন্যান্য