দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ তেঁতুলিয়া ও রাজারহাটে

উত্তরের হিমেল বাতাসে মানুষের ভোগান্তি বেড়েছে। বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। কারণে প্রয়োজনীয় গরম কাপড় কিনতে না পারায় শীতে কষ্ট পাচ্ছেন তারা।

রোববার (২০ ডিসেম্বর) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া ও কুড়িগ্রামের রাজারহাটে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে।

এর আগে শনিবার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তবে তা সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ছিল না। এছাড়া কুড়িগ্রামের রাজারহাটে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এর আগে গত মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত টানা চার দিন তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল।

এদিকে গত শুক্রবার থেকে আজ রোববার পর্যন্ত সকাল সকাল রোদের দেখা মিলছে। তবে হিমেল বাতাসের সঙ্গে পাল্লা দিয়ে উত্তাপ ছড়াতে পারছে না সূর্য। এ কারণে দিনভরই শীতে জবুথবু থাকতে হচ্ছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছে, দেশে ২ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলে অতি শৈত্যপ্রবাহ বয়ে যায়। ৪ ডিগ্রি থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করলে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যায়। ৬ ডিগ্রি থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করলে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যায় এবং ৮ ডিগ্রি থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা বিরাজ করলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মধ্য রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ বিভাগের অন্যান্য