ধর্ষণ থেকে ভাস্কর্য ভাঙচুর- ১৫ মিনেটেই সমসাময়িক বাংলাদেশ

সড়কের মধ্যে অস্থায়ী বেদীর উপর দাঁড়িয়ে আছেন এক নারী। তার চোখ বাঁধা আর একহাতে দাঁড়িপাল্লা ও অপর হাতে তলোয়ার। দঁড়ি দিয়ে হাত-পা বেঁধে সেই নারীকে টেনে নামাতে চেষ্টা করছে কয়েকজন যুবক।

২০২০ সালের ১৬ ডিসেম্বর দুপুরে সিলেট নগরের চাঁদনীঘাট এলাকায় দৃশ্যায়িত এই চিত্রটি মনে করিয়ে দেবে ২০১৭ সালের ২৬ মে’র একটি ঘটনা। ওই বছরের ২৬ মে মধ্যরাতে ঠিক এইভাবেই একটি নারী ভাস্কর্যকে টেঁনেহিচড়ে নামানো হয়েছিলো সুপ্রিম কোর্টের সামনা থেকে। ‘ন্যায় বিচারের প্রতীক’ হিসেবে নির্মিত সেই ভাস্কর্যটি সরিয়ে নিতে হয় ধর্মভিত্তিক গোষ্টির আপত্তির মুখে।

তিন বছর পর আবার ভাস্কর্য নিয়ে দেখা দিয়েছে উত্তাপ। রাজধানীতে বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য নির্মাণ নিয়ে আপত্তি জানিয়েছে ধর্মভিত্তিক কিছু দল। সরকার দল এবং বিভিন্ন সাংস্কৃতিক ও পেশাীবী সংগঠনের পক্ষ থেকে এই বিরোধীতারও আপত্তি জানানো হয়েছে। এনিয়ে বাদানুবাদের মধ্যে কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য ভাঙচুরও করেছে দুর্বৃত্তরা।

এমন পরিস্থিতিতে নাটকের মাধ্যমে ভাস্কর্য বিরোধীতার প্রতিবাদ জানিয়েছে সিলেটের নাট্য সংগঠন ‘নগরানট’। বুধবার (১৬ ডিসেম্বর) দুপুরে সুরমা নদীর তীরের চাঁদনীঘাটে তারা মঞ্চস্থ করে ইন্টারেক্টিভ স্ট্রিট ড্রামা ‘স্লিপিং স্কোয়াড’। সেই নাটকেই দেখা যায় ‘ন্যায় বিচারের প্রতীক’ ভাস্কর্যকে টেনে নামানোর দৃশ্য।

কেবল ভাস্কর্যবিরোধীতার প্রতিবাদ নয়, এই নাটকের মাধ্যমে নারী নিপীড়ন, পুলিশ হেফাজতে মৃত্যু, দুর্নীতি, বাক স্বাদীনতা দমনের চেষ্টাসহ সম্প্রতিক বিভিন্ন ঘটনার প্রতিবাদ জানানো হয়। ১৫ মিনিটের এক নাটকেই ফুটিয়ে তোলা হলো সমসাময়িক বাংলাদেশ।

নাটকে অংশ নেওয়া অভিনেতারা উদোম গায়ে সাম্প্রতিক ঘটা বিভিন্ন ঘটনার সংবাদ শিরোনাম বুকে-পিঠে ও হাতে-পায়ে লিখে এসব অনিয়মের বিরুদ্ধে সবাইকে সরব হওয়ার আহ্বান জানান।

চাঁদনীঘাটে আলী আমজদের ঘড়িঘরের পাশে এই নাটক দেখতে জড়ো হন কয়েকশ’ দর্শক।

‘স্লিপিং স্কোয়াড’-এর রচনা ও নির্দেশনায় ছিলেন অরূপ বাউল। তিনি বলেন, দেশে একের পর ঘটনা ঘটে চলছে। ধর্ষণ-নারী নিপীড়ন কিছুতেই বন্ধ হচ্ছে না। পুলিশ হেফাজতে মানুষ মারা যাচ্ছে। দুর্নীতি থামছে না। আমাদের শেকড়ে আঘাত করছে মৌলবাদীরা। কিন্তু সব কিছুই যেনো আমাদের গা সহওয়া হয়ে উঠেছে। আমরা যেনো জেগে জেগেই ঘুমাচ্ছি। এই ঘুমিয়ে থাকা জনগনকে জেগে ওঠার আহ্বান জানাতেই আমাদের নাটক ‘স্লিপিং স্কোয়াড’।

 

এ বিভাগের অন্যান্য