ট্রাম্প হারলেন কেন, জানালেন ইমরান খান

 

আন্তর্জাতিক ডেস্ক ,

 

কোভিড-১৯ মহামারী না হলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প দ্বিতীয় মেয়াদে সহজেই জিতে যেতেন। স্থানীয় সময় শনিবার এক টেলিভিশন সাক্ষাৎকারে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এ মন্তব্য করেন। খবর ডনের।

ইমরান খান মনে করেন মার্কিন গণমাধ্যমের সব জরিপ ট্রাম্পের বিরুদ্ধে গেলেও কোভিড-১৯ মহামারী না হলে ট্রাম্প নিশ্চিতভাবে জয়ী হতেন। তিনি বলেন, সমাজে সংবাদমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকলেও কোনো দেশের নেতার দেশ পরিচালনায় গণমাধ্যম কখনও হুমকি নয়।

এক্সপ্রেস নিউজের ‘টু দ্য পয়েন্ট’ অনুষ্ঠানে সঞ্চালক মনসুর আলীকে ইমরান খান আরও বলেন, গণমাধ্যমে আমারও সমালোচনা হয়, এগুলো আমার কোনো সমস্যা করছে না। এটি সাময়িক সমস্যা সৃষ্টি করতে পারে।

‘এর ভালো উদাহরণ হতে পারেন ডোনাল্ড ট্রাম্প। মূলধারার সব গণমাধ্যম ট্রাম্পকে যেভাবে আক্রমণ করেছে, তাতে মনে হয়েছে ট্রাম্পের ভূমিধস পরাজয় হবে। প্রকৃতপক্ষে তা কিন্তু হয়নি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প সবচেয়ে বেশি (পরাজিত প্রার্থী হিসেবে) ভোট পেয়েছেন। জো বাইডেন তার চেয়ে বেশি ভোট পেয়েছেন, এটি আলাদা বিষয়।’

করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে বেকারত্ব দেখা না দিলে আর মৃত্যুর সংখ্যা যদি কম হতো, তবে ট্রাম্প অবশ্যই জয়ী হতেন, মিডিয়া যাই করুক না কেন।

গণমাধ্যমের সঙ্গে তার সুসম্পর্ক থাকার দাবি করে সাবেক এ ক্রিকেটার বলেন, সমালোচনা সমাজের সম্পদ। আর চিন্তার প্রগতির জন্য মতপ্রকাশের স্বাধীনতা জরুরি।

ইমরান বলেন, গণতন্ত্রের ক্ষেত্রে গণমাধ্যমের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। কিন্তু এটি কখনও কখনও ‘স্বাধীনতার পাশাপাশি দায়বদ্ধতা’ প্রদর্শন করে না এবং ‘প্রচার ও অপবাদ প্রচারের’ বিশৃঙ্খলা অবলম্বন করে, যা অর্থনৈতিক পুনর্জাগরণের জন্য সরকারের প্রচেষ্টাকে আঘাত করতে পারে।

যুক্তরাষ্ট্রে এখনও ব্যাপক হারে বাড়ছে করোনাভাইরাস আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এদিকে টানা লকডাউনে দেশের অর্থনীতিতেও কঠিন পরিস্থিতি। বেকারত্ব বেড়েছে আশঙ্কাজনক হারে।

এ বিভাগের অন্যান্য