‘বাইডেন নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে পরমাণু চুক্তির অঙ্গীকার মানা হবে’

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে দেশটি নিজ থেকেই পরমাণু চুক্তির অঙ্গীকারে ফিরে আসবে। বুধবার তেহরান এ কথা বলেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত চার বছর ইরানের ওপর খড়গহস্ত ছিলেন। তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসেন এবং ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করতে থাকেন।

ইতোমধ্যে বিদায়ী মার্কিন প্রশাসন দেশটির ওপর নিষেধাজ্ঞা দ্বিগুণ করেছে। এদিকে বাইডেন সে অবস্থান থেকে সরে আসার অঙ্গীকার করেছেন।

তেহরানে সরকার পরিচালিত ইরান ডেইলিতে প্রকাশিত এক মন্তব্যে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, কোনো আলোচনা ও শর্ত ছাড়াই ইরান নিজ থেকেই পরমাণু চুক্তির অঙ্গীকারে ফিরে আসবে।

জারিফ বাইডেনকে পররাষ্ট্র বিষয়ে অভিজ্ঞ এবং তাকে ৩০ বছর ধরে চেনেন উল্লেখ করে বলেন, হোয়াইট হাউসে আসার পর বাইডেন তিনটি নির্বাহী আদেশের মাধ্যমে সব নিষেধাজ্ঞা তুলে নিতে পারেন।

বাইডেন প্রশাসন তাই করলে ইরান শিগগিরই পরমাণু চুক্তিতে ফিরবে বলে তিনি জানান।

এদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ট্রাম্প প্রশাসনকে বাজে উল্লেখ করে বলেছেন, বাইডেন প্রশাসন পরমাণু চুক্তির সময়কার পরিবেশ ফিরিয়ে আনতে পারে।

উল্লেখ্য, ওবামার সময়ে ২০১৫ সালে এই চুক্তি করার সময়ে বাইডেন ভাইস প্রেসিডেন্ট ছিলেন। চুক্তিতে ইরানের পরমাণু কর্মসূচি বন্ধের বিনিময়ে তার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা ছিল।

এ বিভাগের অন্যান্য