নিউজিল্যান্ড সফরে পাকিস্তানের স্কোয়াডে নেই আমির-মালিক

নিউজিল্যান্ড সফরের জন্য বাবর আজমের নেতৃত্বে ৩৫ সদস্যের বিশাল দল ঘোষণা করেছে পাকিস্তান।

আর এই বিশাল স্কোয়াডে জায়গা হয়নি মোহাম্মদ আমির, শোয়েব মালিক ও আসাদ শফিকের।

এই তিন সিনিয়র ক্রিকেটারকে কেন স্কোয়াডে রাখা হয়নি, এ বিষয়ে নির্বাচক মিসবাহ-উল হকের যুক্তি– তারুণ্যনির্ভর দল করতে পরিকল্পনা হাতে নিয়েছে পিসিবি। পাকিস্তান এখন তারুণ্যে বিনিয়োগ করতে চাইছে।

যদিও মিসবাহ-উল হকের এমন যুক্তিতে শক্ত ভিত নেই। কারণ তারুণ্যের প্রতি জোর দেয়া এ ৩৫ জনের দলে নতুন খেলোয়াড়ের সংখ্যা মাত্র চারজন। তারা হলেন– ফাস্ট বোলার আমাদ বাট, মিডল অর্ডার ব্যাটসম্যান দানিশ আজিজ ও ইমরান বাট এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান রোহাইল নাজির।

কিইউদের বিপক্ষে অভিষেক হচ্ছে এই চারজনের।

আসাদ শফিককে স্কোয়াডে না রাখার বিষয়ে নির্বাচক মিসবাহ বলেছেন, ‘ইংল্যান্ড সফর করা দল থেকে তিনজন খেলোয়াড়কে বাদ দেয়া হয়েছে।  শফিকের জায়গা হয়নি ফর্মের কারণে। গত ১৫ ইনিংসে মাত্র ৫১০ রান করেছে সে। আপাতত ঘরোয়া ক্রিকেটে নিজের ফর্ম ফিরিয়ে আনুক। জাতীয় দলে শিগগিরই ফিরবে সে।’

আমির ও মালিককে বাদ দেয়ার বিষয়ে মিসবাহ বলেন, এ দুজনকে রাখা হয়নি। কারণ আমরা এই সফরে তারুণ্যে বিনিয়োগ করতে চেয়েছি। বিশেষ করে যেসব ইমার্জিং খেলোয়াড় তিন ফরম্যাটেই পাকিস্তানের হয়ে খেলতে পারবে।

এমনটি হলে হাফিজ ও ওয়াহাবকে কেন রাখা হয়েছে? সে প্রশ্নে মিসবাহ জানান, এই দুজনের ওপর ভরসা রেখেছি শুধু তাদের ধারাবাহিক পারফরম্যান্সের কারণে।

বাবর আজমের নেতৃত্বে আগামী ডিসেম্বর-জানুয়ারিতে নিউজিল্যান্ড সফর করবে পাকিস্তান। তিন টি-টোয়েন্টি ও দুই টেস্ট সিরিজ খেলবে সেখানে।

টি-টোয়েন্টিগুলো হবে আগামী ১৮, ২০ ও ২২ ডিসেম্বর। এর পর দুই টেস্টের প্রথমটি শুরু ২৬ ডিসেম্বর এবং পরেরটি ২০২১ সালের ৩ জানুয়ারি।

 

একনজরে নিউজিল্যান্ড সফরে পাকিস্তান স্কোয়াড

আবিদ আলি, আবদুল্লাহ শফিক, ফাখর জামান, ইমাম-উল-হক, শান মাসুদ, জিশান মালিক, বাবর আজম (অধিনায়ক), আজহার আলি, দানিশ আজিজ, ফাওয়াদ আলম, হায়দার আলি, হারিস সোহেল, হুসাইন তালাত, ইফতিখার আহমেদ, ইমরান বাট, খুশদিল শাহ, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ রিজওয়ান, রোহাইল নাজির, সরফরাজ আহমেদ, ইমাদ ওয়াসিম, শাদাব খান, উসমান কাদির, ইয়াসির শাহ, জাফর গোহার, আমাদ বাট, ফাহিম আশরাফ, হারিস রউফ, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ মুসা, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, সোহেল খান, ওয়াহাব রিয়াজ।

এ বিভাগের অন্যান্য