বিমানবন্দরে সাড়ে ৯ কেজি স্বর্ণসহ দুবাইফেরত যাত্রী আটক

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সাড়ে ৯ কেজি ওজনের ৮২টি স্বর্ণের বারসহ দুবাইফেরত এক যাত্রীকে আটক করা হয়েছে। স্বর্ণের বারগুলো যাত্রীর শরীরে বিশেষ কায়দায় বাঁধা ছিল।

উদ্ধার হওয়া ২৪ ক্যারেটের স্বর্ণের বারগুলোর ওজন ৯ কেজি ৫১২ গ্রাম এবং বাজার মূল্য আনুমানিক ৫ কোটি ৭৪ লাখ টাকা বলে জানান বিমানবন্দর কাস্টমস কর্মকর্তা।

বৃহস্পতিবার সকালে ওই যাত্রীকে আটক ও তার দেহ তল্লাশি করে এসব স্বর্ণ উদ্ধার করেন গোয়েন্দা সংস্থা ও কাস্টমস কর্মকর্তারা।
আটক যাত্রীর নাম এনামুল কবির (৩৫)। তিনি কক্সবাজারের চকরিয়ার বাসিন্দা।

শাহ আমানত বিমানবন্দরের ম্যানেজার উইং কমান্ডার সারোয়ার ই জামান  জানান, বাংলাদেশ বিমানের (বিজি ১৪৮) ফ্লাইটটি সকাল ৭টা ২০ মিনিটে দুবাই থেকে শাহ আমানতে অবতরণ করে। বিমানবন্দরে কর্মরত গোয়েন্দা সংস্থা ও কাস্টমস কর্মকর্তাদের কাছে আগেই খবর ছিল ফ্লাইটটির এক যাত্রী অবৈধভাবে স্বর্ণ নিয়ে আসছেন। এজন্য ফ্লাইটটিকে ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়।

তিনি জানান, একপর্যায়ে যাত্রী এনামুলের গতিবিধি সন্দেহজনক মনে হওয়ায় তাকে বোর্ডিং ব্রিজের কাছে চ্যালেঞ্জ করা হয়। এ সময় তার দেহ তল্লাশি করে ৮২টি স্বর্ণের বার পাওয়া যায়।

আটক ব্যক্তি ও উদ্ধার স্বর্ণের বিষয়ে কাস্টমস কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা নিয়েছে বলে জানান বিমান বন্দরের ম্যানেজার।

চট্টগ্রাম কাস্টম হাউসের উপ-কমিশনার রোকসানা খাতুন বলেন, ওই যাত্রী দুটি শার্ট পরেছিলেন। শার্টের নিচে পেটের দিকে বিশেষ কায়দায় বারগুলো বাঁধা ছিল। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি এর আগেও একটি স্বর্ণের বার আনার কথা স্বীকার করেছেন। মামলা দায়েরের পর তাকে পতেঙ্গা থানায় সোপর্দ করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য