বিশ্বে করোনাজয়ীর সংখ্যা ১৩ লাখ ছাড়িয়েছে

সারাবিশ্বে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রকোপে ৩৮ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হলেও গত কয়েকদিনে বাড়ছে সুস্থ হওয়া রোগীর সংখ্যা। এই রোগ থেকে এখন পর্যন্ত সুস্থ হয়ে ওঠেছে ১৩ লাখের বেশি মানুষ।

আক্রান্ত দেশ ও অঞ্চলের তথ্য সংরক্ষণ করছে ওয়ার্ল্ডওমিটার নামের একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটে বিশ্বব্যাপী আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার তথ্য হালনাগাদ করা হচ্ছে।

বৃহস্পতিবার দুপুর পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩ লাখ ৬ হাজার ৪৮৩ জন রোগী।

প্রকাশিত তথ্যে দেখা যায়, এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩৮ লাখ ৩৪ হাজার ৩৪ জন, এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৩ লাখ ৬ হাজার ৪৮৩ জন, এবং মারা গেছেন ২ লাখ ৬৫ হাজার ২৩৮ জন।

এতে আরও দেখা যায়, কোভিড-১৯ আক্রান্তের চিকিৎসা সমাপ্তিতে সুস্থতার হার ৮৩ এবং মারা গেছেন ১৭ শতাংশ মানুষ। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন সোয়া সাড়ে ২২ লাখের বেশি রোগী যাদের মধ্যে ২ শতাংশের অবস্থা আশঙ্কাজনক।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই রোগ এখন পর্যন্ত ২১২টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। মৃত্যু সংখ্যার দিক থেকে বর্তমানে সবচেয়ে বাজে অবস্থায় রয়েছে যুক্তরাষ্ট্র, এরপরেই রয়েছে যুক্তরাজ্য। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি হিসেবে আখ্যা দিয়েছে।

গত মাসের ৮ তারিখে বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। দেশে বৃহস্পতিবার পর্যন্ত ১২,৪২৫ জন রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এদের মধ্যে ১৮৬ জন মারা গেছেন, এবং ১,৪০৩ জন সুস্থ হয়ে ওঠেছেন।

এ বিভাগের অন্যান্য