ভাইরাস প্রতিরোধে সিলেটে প্রস্তুত ৩ টি হাসপাতাল

নিউজডেস্ক: বাংলাদেশের অভ্যন্তরে করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে গঠিত সিলেট জেলা কমিটির সভা রবিবার জেলা প্রশাসকের মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম। সভায় করোনা ভাইরাস প্রতিরোধে বিস্তারিত আলোচনান্তে নিম্নোক্ত সিদ্ধান্ত গৃহীত হয়ঃ

১) করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা প্রদানের জন্য আইসোলেশন হাসপাতাল/ইউনিট হিসাবে ১০০ শয্যা বিশিষ্ট সিলেট শহিদ শামসুদ্দিন আহমেদ হাসপাতাল, ২০ শয্যা বিশিষ্ট সংক্রামক ব্যাধি হাসপাতাল নির্বাচন করা হয়। প্রয়োজনে ৩১ শয্যা বিশিষ্ট হযরত শাহপরান (র.) হাসপাতাল, খাদিমনগর নির্বাচন করা হবে।
২) করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা তৈরি ও ব্যাপক প্রচারের জন্য সিলেট সিটি কর্পোরেশন, সকল পৌরসভা ও উপজেলা পরিষদকে অনুরোধ করা হয়। উক্ত প্রতিষ্ঠানসমূহ স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক প্রণীত লিফলেট ছাপিয়ে প্রচারের ব্যবস্থা গ্রহণ করবেন। করোনা প্রতিরোধে করণীয় সম্পর্কে প্রচারের জন্য সিলেট জেলা প্রেস ক্লাব/সিলেট প্রেসক্লাব/অনলাইন প্রেস ক্লাব/ইমজা, সিলেটকে অনুরোধ করা হয়।

৩) বিদেশ থেকে আগত ব্যক্তিদের নিজস্ব বাসস্থানে সেলফ কোয়ারেন্টাইনে থাকার অনুরোধ করা হয়। যদি কোন ব্যক্তির বিদেশ থেকে ফেরত আসার পরবর্তী ১৪ দিনের মধ্যে কোন প্রকার উপসর্গ দেখা দেয় তাহলে তাকে সাথে সাথে সিভিল সার্জন/উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে এবং নিম্নোক্ত মোবাইল ফোন নম্বরে (হটলাইন) অবহিত করার জন্য অনুরোধ করা হয়।
হটলাইন নম্বরঃ ০১৯৩৭ ১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭ ৭১১৭৮৪, ০১৯২৭ ৭১১৭৮৫
৪) প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিকসমূহকে অতিদ্রুত আইসোলেশন ইউনিট স্থাপনের জন্য অনুরোধ করা হয়।
৫) আগামি ০৯/০৩/২০২০ তারিখ সোমবারের মধ্যেই উপজেলা নির্বাহী অফিসারগণকে করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে গঠিত উপজেলা কমিটির সভা করবেন।
৬) করোনা ভাইরাস প্রতিরোধে জনসাধারণকে কোন প্রকার গুজবে কান না দেয়ার জন্য অনুরোধ করা হয়।
৭) বিমানবন্দর ও স্থলবন্দরে পরিচালিত স্ক্রিনিং কার্যক্রমের তদারকি করতে হবে।

এ বিভাগের অন্যান্য