সিলেটের ১৬৫জনসহ সারাদেশে সরকারি স্বীকৃতি পাচ্ছেন ১ হাজার ৩৫৯ জন মুক্তিযোদ্ধা

নিউজ ডেস্ক: দুই বছর ধরে দেশের ৪৭০টি উপজেলা, জেলা ও মহানগর এলাকায় যাচাই-বাছাইয়ের পর অবশেষে প্রথম দফায় এক হাজার ৩৫৯ জন ব্যক্তিকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সুপারিশ অনুযায়ী তাদের এই স্বীকৃতি দেওয়া হচ্ছে। চলতি মাসেই তাদের স্বীকৃতির বিষয়ে গেজেট জারি করা হবে। এ তালিকায় রয়েছেন সিলেট বিভাগের ১৬৫ জন মুক্তিযোদ্ধা।

২০১৪ সালে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ও সরাসরি আবেদন করেছিলেন প্রায় দেড় লাখ ব্যক্তি। দীর্ঘ অপেক্ষার পর প্রথম দফায় তাদের মধ্য থেকে সাড়ে তেরোশ’ ব্যক্তিকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেওয়া হচ্ছে। গত ২ জানুয়ারি স্বীকৃতিপ্রাপ্তদের বিষয়ে জামুকার কার্যপত্র চূড়ান্ত অনুমোদন করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক। অবশ্য স্বীকৃতিপ্রাপ্তদের মধ্যে অনেকে ইতোমধ্যে প্রয়াত হয়েছেন। তবে মন্ত্রণালয় বলছে, স্বীকৃতিপ্রাপ্ত ব্যক্তির অবর্তমানে তাদের পরিবারের সদস্যরাও মুক্তিযোদ্ধা ভাতাসহ সব সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন।

স্বীকৃতিপ্রাপ্তদের মধ্যে রয়েছেন ঢাকা এলাকা-১ (রাজবাড়ী, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ ও ঢাকা মহানগর উত্তর) মোট ৩৩৪ জন, ঢাকা এলাকা-২ (নরসিংদী, গাজীপুর, কিশোরগঞ্জ ও টাঙ্গাইল) মোট ১৮২ জন, চট্টগ্রাম বিভাগে ৩২৪ জন, রাজশাহী বিভাগে ১৯৮ জন, রংপুর বিভাগে ১০১ জন, ময়মনসিংহ বিভাগে ৫৫ জন এবং সিলেট বিভাগের ১৬৫ জন।

সূত্র: সমকাল

এ বিভাগের অন্যান্য