সিলেটসহ সারাদেশে বই উৎসব পালন

নিউজ ডেস্ক: নতুন বছরের প্রথম দিনে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সিলেটসহ সারাদেশে একযোগে পালন করা হচ্ছে বই উৎসব।

বুধবার (১ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার তাহমিদুল ইসলাম।

বই উৎসব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম।

এ সময় বেলুন উড়িয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরপর শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন অতিথিরা।

জেলা প্রশাসন, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বিভাগের কর্মকর্তারাও এ সময় উপস্থিত ছিলেন।

এরপর সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার তাহমিদুল ইসলাম। জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিপ্তর সিলেটের উপ পরিচালক জাহাঙ্গির আহাম্মদ, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের উপ পরিচালক শাফায়েত আলম ও জেলা শিক্ষা কর্মকর্তা অনিল কৃষ্ণ মজুমদার। এতে স্বাগত বক্তব্য রাখেন পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবির খান।

সিলেট বিভাগে এ বছর বিতরণ করা হচ্ছে ১ কোটি ৫৯ লাখ ৯ হাজার ৭শ ২৯টি বই। যা গত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে ১ লাখ ২১ হাজার ৪শ ৮৮টি।

শিশু শ্রেণি, প্রাথমিক ও মাধ্যমিকে এ বছর সিলেট বিভাগে বই পাচ্ছে ৩০ লাখ ৫০ হাজার ৮৮ জন শিক্ষার্থী। ইতিমধ্যে ৯৭ শতাংশ বই পৌঁছে গেছে। এর মধ্যে প্রাথমিক স্তরে ১৬ লাখ ৫ হাজার ৯শ ৮ শিক্ষার্থীর জন্য ৭৬ লাখ ৩৫ হাজার ৬শ ২০টি বই।

মাধ্যমিকে ১২ লাখ শিক্ষার্থীর জন্য ১ কোটি ৫১ লাখ বই শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে গেছে। আর মাদ্রাসায় ১ লাখ ২৭ হাজার ৮শ ৩০ শিক্ষার্থীর জন্য ১৪ লাখ ৯০ হাজার ৩শ ৮৮টি নতুন বই পাবে।

এ বিভাগের অন্যান্য