শাবির ‘এ ইউনিটের’ ভর্তি পরীক্ষা সম্পন্ন, অপেক্ষা ‘বি ইউনিটের’

নিউজ ডেস্ক:   সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘এ ইউনিটের’ ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। এখন অপেক্ষা বি ইউনিটের পরীক্ষার।

শনিবার (২৬ অক্টোবর) বেলা আড়াইটায় শুরু হবে বি১ ও বি২ ইউনিটের পরীক্ষা।

সকাল সাড়ে ৯টায় সিলেটের ৪৩টি কেন্দ্রে একযোগে এ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়ে ১১টায় শেষ হয়।

সকালে এ ইউনিটের পরীক্ষায় সবকটি কেন্দ্রের বাইরে শিক্ষার্থীদের পরীক্ষার হলে ঢুকিয়ে অভিভাবকদের বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা যায়। বৃষ্টি আসলেই অনেক অভিভাবককে দেখা গেছে দৌঁড়ে পার্শ্ববর্তী মার্কেট, দোকান ও যাত্রী ছাউনিতে আশ্রয় নিতে। আশ্রয় না পেয়ে অনেক অভিভাবককে আবার দেখা গেছে বৃষ্টিতে ভিজে ঠায় দাঁড়িয়ে থাকতে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এ শিক্ষা প্রতিষ্ঠানে ‘এ’ ও ‘বি’ এই দুই ইউনিটে ১ হাজার ৭০৩টি আসন রয়েছে। যার বিপরীতে আবেদন জমা হয়েছে ৭০ হাজার ৫৪৩টি।

‘এ’ ইউনিটে ৬১৩ টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২৭ হাজার ৩৯টি এবং ‘বি’ ইউনিটে ৯৯০ টি আসনের বিপরীতে আবেদন করেছেন মোট ৪৩ হাজার ৫০৪ জন পরীক্ষার্থী।

এদিকে ‘বি’ ইউনিটের বি১ ইউনিটে আবেদন করেছেন ৪০ হাজার ৫৪১ জন ও বি২ ইউনিটে আবেদন করেছেন ২ হাজার ৯৬৩ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৭০৩টি আসনের মধ্যে মুক্তিযোদ্ধার সন্তান ২৮, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/জাতিসত্ত্বা/হরিজন-দলিত ২৮, প্রতিবন্ধী ১৪, চা শ্রমিক ৪, পোষ্য ২০ এবং বিকেএসপি কোটায় ৬ জনের জন্য ১০০টি আসন সংরক্ষিত রয়েছে।

‘এ ইউনিটের’ পরীক্ষার্থীদের সকাল সাড়ে ৬টা থেকে বাস, মাইক্রোবাস, রিকশা ও অটোরিকশাযোগে কেন্দ্রে যেতে দেখা যায়।

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির দেওয়া ২০টি বাসেও পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়। এছাড়া বিভিন্ন বাইকার সংগঠন ও স্বেচ্ছাসেবীরাও পরীক্ষার্থীদের সাহায্য করেন কেন্দ্রে পৌঁছে দিতে।

এ বিভাগের অন্যান্য