সিলেট লায়ন্স ক্লাবের ডায়বেটিস এওয়ারনেস সেমিনার

নিউজ ডেস্ক:   সিলেট লায়ন্স ক্লাবের ডায়বেটিস এওয়ারনেস সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রাত ৮টায় সিলেট লায়ন্স শিশু হাসপাতলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সিলেট লায়ন্স ক্লাবের প্রেসিডেন্ট লায়ন মো. আব্দুল হামিদের সভাপতিত্বে ও সেক্রেটারী মো. মুহিতুর রহামানের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা ৩১৫ বি-১ এর প্রাক্তন জেলা গর্ভনর লায়ন ডা. আজিজুর রহমান।

এসময় তিনি বলেন, ডায়াবেটিস একটি হরমোন সংশ্লিষ্ট রোগ। দেহের অগ্ন্যাশয় যদি যথেষ্ট ইনসুলিন তৈরি করতে না পারে অথবা শরীর যদি উৎপন্ন ইনসুলিন ব্যবহারে ব্যর্থ হয়, তাহলে ডায়াবেটিস হয়। মানুষ যে সব খাদ্য গ্রহন করে তার শর্করা জাতীয় অংশ পরিপাকের পরে সিংহ ভাগ গ্লুকোজ হিসেবে আমাদের রক্তে প্রবেশ করে। আর দেহ কোষ প্রয়োজনীয় শক্তি উৎপাদনএর জন্য গ্লুকোজ গ্রহন করে। অধিকাংশ দেহকোষই এই গ্লুকোজ গ্রহনের জন্য ইন্সুলিন নামক এক প্রকার হরমোনের উপর নির্ভরশীল।

তিনি বলেন, ডায়াবেটিস রোগ সারে না। এ রোগ সারা জীবনের রোগ। আধুনিক চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করলে এ রোগকে ভালভাবে নিয়ন্ত্রণে রাখা যায়। ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণে থাকলে প্রায় স্বাভাবিক কর্মঠ জীবন যাপন করা সম্ভব।

এসময় উপস্থিত ছিলেন- লায়ন্স শিশু হাসাপাতালের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ডা. তহুর আব্দুল্লাহ চৌধুরী, হাসপাতালের চেয়ারম্যান এম এস জামান চৌধুরী বাহার।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন লায়ন জোবায়ের আহমদ চৌধূুরী এম জে এফ, লায়ন এম এ কাইয়ুম, লায়ন ডা. সোলাইমান আহমদ, লায়ন গৌতম লাল দত্ত, লায়ন মিছবাহ উদ্দিন, লায়ন হুমায়ুন কবির, লায়ন আব্দুস সাত্তার সুয়েব, আব্দুল্লাহ আল মামুন শামন।

লিওদের মধ্যে উপস্থিত ছিলেন- জাকির আহমদ, আলী হায়দার যামী, সুহেল আহমদ, আসিব আজহার, আলামীন চৌধুরী, সাব্বির আহমদ।

এসময় প্রজেক্টরের মাধ্যমে ডায়বেটিকসের সচেতনতা মূলক উপস্থাপন করেন ডা. সৈয়দ শাহিদুল ইসলাম।

এ বিভাগের অন্যান্য