সর্বশেষ
কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই পাসের সিদ্ধান্ত রাজস্থানে         উত্তর প্রদেশে বজ্রপাতে নিহত ২৩         কানাইঘাটে গৃহবধূ গণধর্ষণের প্রধান অভিযুক্ত আটক         বিশ্বের প্রথম সোনায় মোড়ানো হোটেল ভিয়েতনামে         দিল্লিতে চালু হল বিশ্বের সবচেয়ে বড় করোনা হাসপাতাল         কোরবানির পশুর চামড়া ক্রয়ে ব্যাংক ঋণে বিশেষ সুযোগ         ‘ডিআইজি নয়, আমি আইজিপিকেও পরোয়া করি না’         এন্ড্রু কিশোরের অবস্থা সংকটাপন্ন         হবিগঞ্জে আরও ৪৫ জনের করোনা শনাক্ত         বৃহস্পতিবার সারা দেশে মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতি         ভুতুড়ে বিলের দায়ে ২৯০ জনের বিরুদ্ধে ব্যবস্থা         ভার্চুয়াল আদালত সব সময়ের জন্য নয়: আইনমন্ত্রী         স্বাধীনতা দিবসে ট্রাম্পের বর্ণবাদী বক্তব্য ‘শ্বেতাঙ্গই সেরা’         জন্মদিনের পার্টি দিয়ে করোনায় মৃত ব্যবসায়ী, আতঙ্কে কাঁপছে হায়দরাবাদ         ফ্লোরিডা ও টেক্সাসে করোনা আক্রান্তের রেকর্ড        

ভারতীয় ক্রিকেটেও বর্ণবাদের অভিযোগ

যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ অ্যাথলেট জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় দেশটিতে সামাজিক বিপ্লবের উত্থান ঘটেছে। নৃশংস হত্যাকাণ্ডের পর মার্কিনমুলুকে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে।

পুলিশি অত্যাচার ও কালো বর্ণের মানুষের প্রতি সাদা চামড়ার লোকজনের বর্ণবৈষম্যের কারণে জনরোষ সৃষ্টি হয়েছে। সেই রেশ আছড়ে পড়ছে গোটা বিশ্বে। রাজনীতি-বিনোদন ক্ষেত্র ছাড়িয়ে তা নাড়া দিয়েছে ক্রীড়াঙ্গনেও। ইতিমধ্যে ফুটবল, টেনিসে বর্ণবাদের অভিযোগ উঠেছে।

এর করাল গ্রাস থেকে মুক্ত নয় ক্রিকেটও। কালো গোত্রের ক্রিকেটাররা প্রায়শই এর শিকার হন। ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস গেইলও এ কথা বলেছেন। এবার ভারতের ক্রিকেটেও বর্ণবিরোধী অভিযোগ উঠল।

বিশ্বজুড়ে জাতিবিদ্বেষী আন্দোলন শুরু হওয়ার পর নিজের অভিজ্ঞতা জানিয়ে বিস্ফোরণ ঘটালেন দেশটির জাতীয় দলের ক্রিকেটার অভিনব মুকুন্দ। তার অভিযোগ, গায়ের রঙ কালো হওয়ায় তাকে প্রাপ্য সম্মান দেয়া হয় না। এমনকি ক্রিকেট মাঠে একাধিকবার হেনস্থার মুখে পড়েছেন তিনি।

সোশ্যাল মিডিয়ায় মুকুন্দ লেখেন, সেই ১০ বছর বয়স থেকে আমি ক্রিকেট খেলছি। আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করছি। আপ্রাণ নিজের কাজটা করে যাই। তবে ১৫ বছর বয়সে বুঝতে পারি আমি কালো হওয়ায় লোকে আমাকে আলাদাভাবে দেখে।

তিনি বলেন, এ পোস্টের মাধ্যমে নতুন করে নিজেকে নিয়ে বলছি না। শুধু এটি যদি সমাজকে ধাক্কা দিয়ে কিছু মানুষের মানসিকতায় বদল আনতে পারে সেটাই চাইব।

একই ইস্যুতে ক্ষোভ প্রকাশ করেছেন ভারতের সাবেক পেসার দোদ্দা গণেশ। ’৯০ দশকে মাঠ মাতানো এ ক্রিকেটারও বর্ণবৈষম্য নিয়ে অভিযোগ এনেছেন। তার দাবি, ওই সময় কালো বর্ণের জন্য অনেকে তাকে একাধিক বিশ্রী নামে ডাকত। কুৎসিত হওয়ায় সতীর্থদের কাছেও হেনস্থা হয়েছেন।

মুকুন্দের রেশ ধরে টুইটারে বর্ণবৈষম্য নিয়ে ক্ষোভ উগরে দেন গণেশ। পোস্টে তিনি লেখেন, মুকুন্দের গল্প শোনার পর আমার নিজের বর্ণবিদ্বেষের শিকার হওয়ার কথা মনে পড়ে গেল। আমি যদিও এ সব নিয়ে কোনোদিন ভাবি না। বিদ্বেষমূলক মন্তব্যগুলো উল্টো আমাকে আরও শক্ত করেছে। সেই সময় প্রতিবাদ করার কোনো জায়গাও ছিল না। আগামী দিনে কোনো ভারতীয়কে ক্রিকেট মাঠে এ সমস্যার সম্মুখীন হতে হবে না বলে আশা করছি।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া/ক্রিকেট অ্যাডিক্টর






Related News

  • ‘শেন ওয়ার্নের বলে মুরালির মতো বৈচিত্র্য ছিল না’
  • নতুন খেলোয়াড় দরকার নেই ক্লপের
  • মেসির অনন্য রেকর্ডের দিনে বার্সেলোনা শিবিরে হতাশা
  • করোনায় মারা গেলেন ভারতীয় কোচ
  • নিজেকে সান্ত্বনা দিতে পারছেন না সাকিব
  • ‘কোহলির মতো পরিশ্রমী ক্রিকেটার আগে দেখিনি’
  • মাশরাফি এখনও করোনা ‘নেগেটিভ’ নন
  • হলো না মেসির সেই রেকর্ড, শিরোপা হারানোর শঙ্কায় বার্সেলোনা
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *