সর্বশেষ
মাধবপুরে সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার         ‘সাদা পাথর’ ট্যুরিস্ট বাস চালু         গাজীপুরে ফ্যান কারখানায় আগুন, নিহত ১০         চার লেন হচ্ছে সিলেট-তামাবিল সড়ক         দক্ষিণ সুরমায় ইয়াবাসহ আটক ২         দিরাইয়ে দুই পক্ষের সংঘর্ষ: নিহত ১         শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা         শায়েস্তাগঞ্জে সিএনজি ও পুলিশ ভ্যানের সংঘর্ষ: আহত ৫         নগরীর বন্দরবাজারে আসামী গ্রেফতার         মেজরটিলায় জালনোট ও ইয়াবাসহ ২জন আটক         হবিগঞ্জে সুদের জালে সর্বশান্ত অনেকেই, দিচ্ছেন আত্মাহুতি         তাহিরপুরে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২ লাখ টাকার ক্ষতি         বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করছে জাতি         হবিগঞ্জে সড়ক দূর্ঘটনায় শ্রমিকের মৃত্যু         নগরে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে র‍্যালি-আলোচনা        

এবার জকিগঞ্জে মিললো গ্যাসের সন্ধান

জকিগঞ্জ প্রতিনিধি : জকিগঞ্জ উপজেলার আনন্দপুর গ্রামে মাটির নিচে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন এখানে কূপ খননের কাজ শুরু করবে। জকিগঞ্জ পৌর-শহরের আনন্দপুর গ্রামের মাটির নিচে গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখা দেওয়ায় ১৯৮০ সালে স্থানটি চিহ্নিত করা হয়। পরবর্তীতে এখানে ব্যাক্তি মালিকানাধীন ৫ একর ভূমি অধিগ্রহন করা হয়। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন গত আগস্ট মাস থেকে এখানে কাজ শুরু করে। ভূমির মালিকদের কাছ থেকে আপাতত ২ বছরের জন্য ভূমি লিজ নেওয়া হয়।

সরেজমিনে এখানে গেলে ঠিকাদারকে দ্রুত মাটি ভরাটের কাজ করতে দেখা যায়। ঠিকাদার ফারুক আহমদ জানান, মাটি ভরাটের পর ২-৩ মাসের মধ্যে কূপ খননের সম্ভাবনা রয়েছে।

উক্ত গ্যাসফিল্ডের দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের প্রজেক্ট ডাইরেক্টর জহিরুল ইসলাম জানান, এখানে গ্যাস রয়েছে বলে প্রাথমিকভাবে ধারনা করা হয়েছে। কূপ খনন করার পর কূপটি লাভজনক হলে গ্যাস উত্তোলন করা হবে। গ্যাস কূপের জন্য অধিগ্রহনকৃত ভূমির মালিক সাবেক জকিগঞ্জ উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদ তাপাদার জানান, এখানে গ্যাসের সন্ধান পাওয়ার প্রেক্ষিতে তার ভূমি ২ বছরের জন্য লিজ নেওয়া হয়েছে। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন কর্তৃপক্ষ তাকে জানিয়েছেন খননের পর কূপটি লাভজনক হলে গ্যাস উত্তোলন করা হবে। নতুবা ভূমির জন্য তাকে ক্ষতিপূরণ দেওয়া হবে।

এদিকে গ্যাস উত্তোলনের জন্য কূপ খনন শুরু হওয়ার সংবাদে জকিগঞ্জ উপজেলার মানুষের মধ্যে আনন্দ-উল্লাস দেখা দিয়েছে। কারণ গৃহস্থালি ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে গ্যাস ব্যবহারের জন্য পার্শ্ববর্তী বিয়ানীবাজার উপজেলায় ১৯৯৬ সালে অর্র্থাৎ ২৩ বছর পূর্বে পাইপ লাইনের গ্যাস সরবরাহ করা হয়েছে। কিন্তু জকিগঞ্জ উপজেলায় মানুষের গ্যাস সরবরাহের দীর্ঘদিনের অপূরণ রয়ে গেছে। উপজেলার জনসাধারণ গ্যাসের জন্য অতীতে আন্দোলন ও সংগ্রাম করেছেন।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *