সর্বশেষ
কোমা থেকে ফিরে ফরাসি বলতে শুরু করেন ইংলিশ ফুটবলার!         যুক্তরাজ্যে করোনায় প্রায় ৫০ হাজার মৃত্যু: রয়টার্স         প্রত্যেক জেলা হাসপাতালে আইসিইউ নিশ্চিতের নির্দেশ প্রধানমন্ত্রীর         সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমকে প্লাজমা থেরাপি দেওয়া হয়েছে         স্বাস্থ্যবিধির বালাই নেই, দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগ         শামসুদ্দিনে করোনায় কানাইঘাটের বৃদ্ধের মৃত্যু         কাল আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’         করোনা আপডেট: ২৪ ঘণ্টায় শনাক্ত ২৯১১, মৃত ৩৭, সুস্থ ৫২৩         ফের সংঘাতে পরিবহন শ্রমিকরা, পুলিশের গুলি         কল্যাণ তহবিলের টাকা নিয়ে সিলেটে পরিবহন শ্রমিকদের মধ্যে সংঘর্ষ, ভাঙচুর         ‘কৃষ ফোর’-এ হৃতিকের নায়িকা দীপিকা?         ভারত-পাকিস্তানের মধ্যে সিরিজ দেখতে চান ওয়াকার         পরিচ্ছন্নকর্মীর কাছে দুঃখপ্রকাশ করেছেন ক্রিকেটার সাব্বির         তরুণীদের মাদক পাচারে বাধ্য করায় গ্রেফতার ফুটবল রেফারি         না পালিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলুন: ট্রাম্পকে চীনের খোঁচা        

মালয়েশিয়া ও বিশ্বব্যাংকের সহায়তা চাইলেন আরিফ

নিউজ ডেস্ক: মালয়েশিয়ায় ‘এশিয়া প্যাসিফিক আরবান ফোরাম’ আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে সিলেটে মডার্ন ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট স্থাপনে মালয়েশিয়া সরকার ও বিশ্বব্যাংকের সহায়তা চেয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

বুধবার (১৬ অক্টোবর) দেশটির পেনাং রাজ্যের ঐতিহাসিক ‘সিতিয়া স্পাইস কনভেনশন সেন্টারে’ স্থানীয় সময় সকাল ১০টায় ওয়েস্ট ম্যানেজমেন্ট বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘এতদিন সিলেটে টেকসই মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় জনস্বাস্থ্য ঝুঁকির মধ্যে ছিল। প্রথমবার মেয়র নির্বাচিত হওয়ার পর এ বিষয়টি নজরে এলে কাজ শুরু করি। দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হওয়ার পর সিলেট সিটি কর্পোরেশনের ২৭নং ওয়ার্ডের গোটাটিকর এলাকার ডাম্পিং গ্রাউন্ডের পাশে ছোট পরিসরে স্থাপন করি মেডিকেল ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট। চলতি বছরের আগস্ট মাসে এর কার্যক্রম শুরু হয়।’

তিনি বলেন, ‘সিলেটে মেডিকেল বর্জ্য একটি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছিল। এখন আর সেই সমস্যা তেমন একটা নেই। ক্রমান্বয়ে তা দূর হচ্ছে। তবে মডার্ন ওয়েস্ট ম্যানেজমেন্ট প্ল্যান্ট স্থাপন করা জরুরি। এটি স্থাপন হলে কমবে স্বাস্থ্য ঝুঁকি।’ তাই মালয়েশিয়া সরকার ও বিশ্বব্যাংকের সহায়তা চান তিনি।

এছাড়া সম্মেলনে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী দক্ষ জনশক্তি তৈরি করতে সিসিকের অধীনে একটি ভোকেশনাল ট্রেনিং সেন্টার স্থাপনের উপর গুরুত্ব দিয়ে বলেন, ‘শিক্ষিত বেকার ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের বিনামূল্যে কারিগরি প্রশিক্ষণ দিয়ে মানবসম্পদে রূপান্তরিত করতে ও দক্ষতার মাধ্যমে চাকরির সুযোগ বৃদ্ধি এবং আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করাই থাকবে এই প্রতিষ্ঠানের লক্ষ্য।’ তাই ভোকেশনাল ট্রেনিং সেন্টার স্থাপনে মালয়েশিয়া সরকারকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সম্মেলনে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সাথে অংশ নিয়েছেন সিসিকের প্রধান হিসাবরক্ষন কর্মকর্তা আ ন ম মনসুফ ও মেয়রের ব্যক্তিগত সহকারী মো. সোহেল আহমদ।

গতকাল মঙ্গলবার (১৫ অক্টোবর) ফিজির প্রধানমন্ত্রী ফ্র্যাঙ্ক বৌনিরাম আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্বোধন করেন। আগামীকাল বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ৩ দিনব্যাপী এই সম্মেলন শেষ হবে।






Related News

  • স্যালুট বাঙালি বীর ডাক্তার ফেরদৌস
  • করোনা সন্দেহে মারা যাওয়া মহিলার দাফন-কাফন এর দায়ভার নিবে কে?
  • ইতালিতে করোনাভাইরাসে এক বাংলাদেশির মৃত্যু
  • মাওলানা রশীদ আহমদ এর লেখা দু’টি বই এখন বাজারে
  • গ্রিসে যেভাবে প্রাণ হারালেন বাংলাদেশি
  • তিন ভাষায় অনুবাদ হচ্ছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ
  • লন্ডনে সন্ত্রাসী হামলায় সিলেটী কিশোর নিহত
  • সৌদিতে সড়ক দুর্ঘটনায় মৌলভীবাজারের দুই যুবক নিহত
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *