সুনামগঞ্জে ২৮ শিক্ষককে বন্ধু এক্সপ্রেস’র সম্মাননা

নিউজ ডেস্ক: সুনামগঞ্জে ২৮ জন শিক্ষককে সম্মাননা প্রদান করেছে বন্ধু এক্সপ্রেস নামের একটি সংগঠন। শুক্রবার রাতে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি হলে শিক্ষকদের এই সম্মাননা প্রদান করা হয়।

প্রফেসর পরিমল কান্তি দের সভাপতিত্বে অনুষ্ঠিত শিক্ষক সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যকালে সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও বিরোধী দলীয় হুইপ অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ বলেন, আমাদের সমাজব্যবস্থায় এখন শিক্ষকরা আগের মতো সম্মান পান না। শিক্ষার্থীরাও আগের অবস্থায় নেই। তুচ্ছ বিষয় নিয়ে অনেক অভিভাবক শিক্ষকের বিরুদ্ধে মামলা পর্যন্ত করতে আসে, তাদের অসম্মান করে। আমাদের সময়ে এসব বিষয় চিন্তাই করা যেত না। স্কুলে পিটুনি খেলে বাড়িতে এসে বললে উল্টো অভিভাবকরাও আমাদের পিটুনি দিতেন। আমাদের ক্ষয়িষ্ণু সামাজিক অবস্থানের কারণে তারা মনে করেন শিক্ষকরা তাদের সমীহ করবেন। অথচ শিক্ষকরা সবার ঊর্ধ্বে। তিনি রাষ্ট্রকাঠামোয় শিক্ষকদের অবমাননার নানা প্রসঙ্গ উল্লেখ করে বলেন, বিচার বিভাগে একজন জজ সাহেব আইন সচিব হন। কিন্তু শিক্ষা ক্যাডারে অনেক প্রফেসর থাকলেও সেখানে কাউকে শিক্ষাসচিব করা হয় না। এই সচিব, সচিবদের পিএসের সামনে দাঁড়িয়ে, বেঞ্চে বসে অনেক প্রফেসররা ব্যক্তিগত কাজ করেন। যা দেখলে আমাদের লজ্জা লাগে। তাদের মাথার ওপরে আমলা বসিয়ে দেওয়া হয়েছে। এটা জাতি হিসেবে আমাদের জন্য অসম্মানের।

বিশেষ অতিথির বক্তব্য দেন পৌর মেয়র নাদের বখত, বিশ্ববিদ্যালয় শিক্ষক মাহির আবরার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন হিরণ্ময় রায়। বন্ধু এক্সপ্রেসের অন্যদের মধ্যে বক্তব্য দেন ব্যারিস্টার কাউসার তালুকদার, শাহীনুর রহমান শাহিন, স্বপন রায় নকুল, দিগ্বিজয় দত্ত, সঞ্জিত ভট্টাচার্য প্রমুখ।

শিক্ষক সম্মাননা অনুষ্ঠানে আলোকিত শিক্ষকরাও প্রতিক্রিয়া ব্যক্ত করেন। স্কুল ও কলেজ জীবনের নানা স্মৃতিচারণ করেন। বন্ধু এক্সপ্রেস নামে তাদের শিক্ষার্থীদের গড়া সংগঠনের প্রতি শুভ কামনা জানান।

সম্মাননাপ্রাপ্ত শিক্ষকরা হলেন- সুনামগঞ্জ সরকারি কলেজের সহযোগী অধ্যাপক মো. আজহারুল ইসলাম, অধ্যাপক মো. আব্দুল বারী, অধ্যাপক লক্ষ্মী রাণী দে, অধ্যাপক ন্যাথানায়েল এডউইন ফেয়ারক্রস, অধ্যাপক দীলিপ কুমার মজুমদার, অধ্যাপক নীলিমা চন্দ, সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক মু. আব্দুর রহিম, সুনীতি দে, এ এফ মাসয়ূদুল হাসান, মো. মকবুল হোসেন, এম এ ডি রফিক, মো. আব্দুর রউফ, অজয় কুমার চৌধুরী, রবীন্দ্র নারায়ণ তালুকদার, মো. মকবুল হোসেন (২), সৈয়দ আমির খসরু অরুণ চক্রবর্তী, অনন্ত কুমার সিংহ, এইচএমপি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ধূর্জটি কুমার বসু, মো. আরশাদ আলী, ইকবাল কাগজী, আলী আহমদ, গোলাম মোস্তফা, বুলচান্দ উচ্চ বিদ্যালয়ের দীপক রঞ্জন দাশ, এস এম মাহবুবুল হক, সিরাজুল ইসলাম ও যোগেশ্বর দাশ।

এ বিভাগের অন্যান্য