সর্বশেষ
মৌলভীবাজারে সড়ক দূর্ঘটনায় নিহত ২         সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে দুই গ্রুপের সংঘর্ষে আহত ১০         হবিগঞ্জে গাড়িচাপায় চালকসহ নিহত ২         দিরাইয়ে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও বৃত্তি প্রদান         বুধবার থেকে সিলেটসহ সারাদেশে শীতের তীব্রতা বাড়ার সম্ভাবনা         মৌলভীবাজারে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৫ জন নিহত         নির্ধারিত সময়ের মধ্যেই বাঁধের কাজ সম্পন্ন হবে: ইউএনও সফি উল্লাহ         যে কারণে রিকশা চালাচ্ছেন শত বছর বয়সী বৃদ্ধা         আলো ছড়াচ্ছে মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতাল         সুনামগঞ্জে তীব্র শীতে বৃদ্ধের মৃত্যু         প্রধানমন্ত্রীর দেয়া চেক পেলো সিলেটের ২৪ হতদারিদ্র         হঠাৎ কেঁপে উঠলো সিলেট, আতঙ্ক         চুনারুঘাটে ভাতিজিকে ধর্ষণকারী লম্পট চাচার বিরুদ্ধে মামলা         দক্ষিণ সুরমায় অগ্নিকাণ্ডে ১৫ লাখ টাকার ক্ষতি         সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে বাসের ধাক্কায় বৃদ্ধ নিহত        

আগুনে পোড়া অ্যামাজনে ব্রাজিলের সেনা মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক: পৃথিবীর ফুসফুস’ খ্যাত অ্যামাজনের আগুন নিয়ন্ত্রণে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর নির্দেশে সেনাবাহিনী মোতায়েন হয়েছে। শনিবার (২৪ আগস্ট) বিবিসির এক প্রতিবেদনে এ কথা জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, অ্যামাজনের প্রকৃতি সংরক্ষণ, আদিবাসী জমি এবং সীমান্ত অঞ্চলের ছড়িয়ে পড়া আগুন নিয়ন্ত্রণে সশস্ত্র বাহিনীকে মোতায়েনের অনুমোদন দিয়ে আদেশ জারি করেছেন ব্রাজিলে প্রেসিডেন্ট। ইউরোপীয় ইউনিয়নের নেতাদের অব্যাহত চাপের মুখে দেশটির পক্ষ থেকে এ ঘোষণা আসে।

এর আগে ফ্রান্স ও আয়ারল্যান্ড হুমকি দিয়ে জানায়, অ্যামাজন বনের আগুন নিয়ন্ত্রণে ব্রাজিল যথাযথ পদক্ষেপ না নিলে, দক্ষিণ আমেরিকার দেশগুলোর সঙ্গে বাণিজ্য চুক্তি বন্ধ করবে তারা।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁন বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিষয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো তার অবস্থান নিয়ে মিথ্যা বলেছেন। তিনি বলেন, ‘আমাদের ঘর জ্বলছে। বারবার অ্যামাজনে আগুন লাগার ব্যাপারটি একটি আন্তর্জাতিক সমস্যা।’

এ মন্তব্যের কড়া প্রতিক্রিয়া দেখিয়েছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘কৃষকেরা অবৈধভাবে আগুন দিতে পারে। কিন্তু এটি নিয়ে বহির্বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর নাক গলানোর প্রয়োজন নেই।’

পরিবেশবাদী দলগুলো দাবি করছে, অ্যামাজন বনে যে আগুন লেগেছে তা ব্রাজিলের প্রেসিডেন্টের নীতির কারণে হয়েছে। কিন্তু তিনি তা স্বীকার করতে চাচ্ছেন না। প্রেসিডেন্ট বন উজাড়ে কাঠুরে ও কৃষকদের উৎসাহিত করছেন বলে আগুনের ঘটনা ঘটছে।

শুক্রবার পরিবেশবাদীরা ব্রাজিলে বিক্ষোভ করেছেন। তারা আগুন নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়ার দাবিতে বিক্ষোভ করেন। বিশ্বের বিভিন্ন দেশে ব্রাজিলের দূতাবাসের বাইরে বিক্ষোভ হয়েছে।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্স (ইনপে) বলছে, চলতি বছরে এখন পর্যন্ত অ্যামাজনের ব্রাজিল অংশে ৭২ হাজার ৮৪৩টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এই বছরের প্রথম আট মাসে আগের বছরের তুলনায় ৮৫ শতাংশ বেশি অগ্নিকাণ্ড হয়েছে। বেশিরভাগই হয়েছে অ্যামাজন অঞ্চলে। আগুনে ‍সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে উত্তরের অঙ্গরাজ্য রনডোনিয়া।






Related News

  • জেনে নিন বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের র‌্যাংকিং
  • শৌচাগারকে মন্দির ভেবে পূজা!
  • এবার স্কুলে অভিভাবকদের জন্যও হিজাব নিষিদ্ধ করল ফ্রান্স
  • ইমরান খান উৎখাতে উত্তাল পাকিস্তান
  • বঙ্গবন্ধুর নামে সড়ক হচ্ছে ফিলিস্তিনে
  • নিউইয়র্কে ৩৫ তম মুসলিম ডে প্যারেড সম্পন্ন
  • যুক্তরাষ্ট্রে বারে গোলাগুলিতে নিহত ২
  • কাশ্মীরে স্বায়ত্তশাসন ও অবিলম্বে মুসলিম গণহত্যা বন্ধ করুন: মুফতি লুৎফুর রহমান
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *