ডেঙ্গু পরীক্ষায় ৫০০ টাকার বদলে ১২০০ টাকা, পপুলারে জরিমানা

নিউজ ডেস্ক: ডেঙ্গু টেস্টের জন্য সর্বোচ্চ ফি ৫০০ টাকা নির্ধারণ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। তা মানছে না বেসরকারি পপুলার হাসপাতাল। ৫০০ টাকা না নিয়ে তারা ১২০০ টাকা নিচ্ছে। এ জন্য পপুলারকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। একই সঙ্গে ডেঙ্গু টেস্টে অতিরিক্ত ফি আদায় ও ওষুধের দাম বেশি নেয়ার অভিযোগে ল্যাবএইড, ইবনে সিনা ও স্কয়ার হাসপাতাল কর্তৃপক্ষকে তলব করেছে অধিদপ্তর।

রাজধানীর ধানমন্ডি এলাকায় সোমবার বিভিন্ন হাসপাতালে অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়। অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের সার্বিক তত্ত্বাবধানে অভিযান পরিচালনা করেন সহকারী পরিচালক আফরোজা রহমান ও আব্দুল জব্বার মণ্ডল।

সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল জানান, স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গু চিকিৎসার জন্য বিভিন্ন টেস্টের ফি নির্ধারণ করে দিয়েছে। কিন্তু রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতাল রোগীদের কাছ থেকে নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত টাকা আদায় করছে। আজ ধানমন্ডির পপুলার হাসপাতালে ৫০০ টাকায় ডেঙ্গু টেস্ট নেয় ১২০০ টাকা। অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে তাদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

একই টেস্ট ল্যাবএইড হাসপাতালে নেয়া হচ্ছে ১৫০০ টাকা। ইবনে সিনাও বেশি ফি নিচ্ছে। অন্যদিকে স্কয়ার হাসপাতালে ডেঙ্গুর চিকিৎসার ওষুধের দাম বেশি নিচ্ছে। এসব প্রতিষ্ঠানের কর্তৃপক্ষকে প্রয়োজনীয় কাগজপত্রসহ অধিদপ্তরে ডাকা হয়েছে। কাল এ বিষয়ে শুনানি শেষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এর আগে রোববার স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গুর চিকিৎসার ফি নির্ধারণ করে দেয়। সরকার নির্ধারিত ফি অনুযায়ী, এখন থেকে ডেঙ্গু টেস্টের (ডেঙ্গু Ns1 পরীক্ষা) ফি ৫০০ টাকার বেশি নেয়া যাবে না। যার পূর্ব মূল্য ছিল ১ হাজার ২০০ থেকে ২ হাজার টাকা।

IgM + IgE অথবা IgM/IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ৮০০ থেকে ১ হাজার ৬০০ টাকা।

CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ১ হাজার টাকা।

রোববার (২৮ জুলাই) থেকে কার্যকর হওয়া এ মূল তালিকা পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত কার্যকর থাকবে বলে জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

এ বিভাগের অন্যান্য